বৃষ্টির বাগড়া আইপিএলের ফাইনালে, যা যা জানা দরকার

রিজার্ভ ডেতেও যদি খেলা শেষ না করা যায় তাহলে ফাইনাল পরিত্যক্ত ঘোষণা করা হবে।
ছবি: আইপিএল

বৃষ্টি হানা দিয়েছে চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্সের মধ্যকার আইপিএল ফাইনালে। ম্যাচের ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাই নির্ধারিত সময় অনুসারে খেলা শুরু হয়নি। বৃষ্টির পাশাপাশি বজ্রপাত হওয়ায় টসই করা সম্ভব হয়নি এখনও।

বাংলাদেশ সময় অনুসারে, রোববার রাত ৮টায় খেলা শুরু হওয়ার কথা ছিল। এর আধা ঘণ্টা আগে টসের সূচি ছিল। কিন্তু বেরসিক বৃষ্টির কারণে স্টেডিয়ামে উপস্থিত ভক্ত-সমর্থকদের অলস সময় পার করতে হচ্ছে। আহমেদাবাদে গত কয়েক দিন ধরেই চলছে বৃষ্টি। সেকারণে ফাইনালের দিনও বৃষ্টি হওয়ার যে শঙ্কা ছিল তা বাস্তবে রূপ নিয়েছে।

ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, মাঝে বৃষ্টির ঝাপটা কমলেও ফের তা বেড়েছে। উইকেট ও মাঠের বেশ কিছু অংশ কভার দিয়ে ঢেকে রাখা হয়েছে। তাছাড়া, আউটফিল্ডে জমেছে পানি।

বাংলাদেশ সময় অনুসারে, এদিন রাত ১০টা ৫ মিনিটের মধ্যে খেলা শুরু হলে কোনো ওভার কাটা যাবে না। পুরো ওভারই খেলার সুযোগ পাবে দুই দল। আর আইপিএলের নিয়ম অনুযায়ী, কোনো ম্যাচের ফল পাওয়ার জন্য দলগুলোকে অন্তত ৫ ওভার ব্যাট করতে হবে। সেক্ষেত্রে এদিন বাংলাদেশ সময় রাত ১২টা ৩৬ মিনিটের মধ্যে খেলা মাঠে গড়াতে হবে।

কোনো উপায়েই যদি খেলা এদিন না শুরু হয়, তাহলে রিজার্ভ ডেতে গড়াবে ম্যাচ। সেই ব্যবস্থাও রেখেছে আইপিএল কর্তৃপক্ষ। তাতে আগামীকাল সোমবার মাঠে ফিরতে হবে চারবারের চ্যাম্পিয়ন মহেন্দ্র সিং ধোনির চেন্নাই ও আসরের শিরোপাধারী হার্দিক পান্ডিয়ার গুজরাট।

রিজার্ভ ডেতেও যদি খেলা শেষ না করা যায় তাহলে ফাইনাল পরিত্যক্ত ঘোষণা করা হবে। তখন শিরোপা তুলে দেওয়া হবে লিগ পর্বের শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলকে। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন হবে গুজরাট। ১৪ ম্যাচে তাদের পয়েন্ট ছিল ২০। ১৭ পয়েন্ট ছিল চেন্নাইয়ের নামের পাশে।

Comments