শ্রীলঙ্কায় ইসরায়েলি পর্যটকদের ওপর হামলার পরিকল্পনা, গ্রেপ্তার ২

অরুগাম বের একটি রেস্তোরাঁয় প্রহরা দিচ্ছে সেনা সদস্য। ছবি: সংগৃহীত
অরুগাম বের একটি রেস্তোরাঁয় প্রহরা দিচ্ছে সেনা সদস্য। ছবি: সংগৃহীত

ইসরায়েলি পর্যটকদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন শ্রীলঙ্কার দুই নাগরিক। এ জন্য তারা ইসরায়েলি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয় অরুগাম বে নামের এলাকাকে বেছে নেন।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর পুলিশের বরাত দিয়ে জানিয়েছে, এই পরিকল্পনার আঁচ পেয়ে পুলিশের সন্ত্রাস তদন্ত বিভাগ দুই শ্রীলঙ্কান নাগরিককে গ্রেপ্তার করেছে। তাদের একজন ইরাকে বসবাস করেন।

এই দুই ব্যক্তি সম্পর্কে ভারতের গোয়েন্দা বিভাগ তথ্য দিয়েছে বলে জানা গেছে।

এক দিন আগে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিল ইসরায়েলি নাগরিকদের শ্রীলঙ্কার দক্ষিণাঞ্চলের কিছু পর্যটন গন্তব্য থেকে তাৎক্ষণিকভাবে সরে যাওয়ার বিষয়ে সতর্কতা জারি করে। সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় এই হুশিয়ারি দেয় কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কার পুলিশের ভারপ্রাপ্ত মহাপরিদর্শক প্রিয়ান্থা বিরসূর্য্য জানান, ৭ অক্টোবর কিছু বিদেশি মিশনে হামলা হতে পারে, এমন গোয়েন্দা তথ্য পেয়ে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে হুশিয়ারি দিয়েছিলেন।

পুলিশের গণমাধ্যম মুখপাত্র ডিআইজি নিহাল তালদুয়া এক ব্রিফিংয়ে জানান, অরুগাম বে এলাকায় একটি ভবনে ইসরায়েলি নাগরিকরা অবস্থান করছিলেন। সম্ভবত এই ভবনটিই জঙ্গি হামলার লক্ষ্যবস্তু ছিল।

'অরুগাম বে এলাকায় একটি ভবন আছে, যেটি ইসরায়েলিরা নির্মাণ করেছে। এটি একটি হলের মতো জায়গা। সমুদ্রে সার্ফিং করার জন্য ইসরায়েলিরা অরুগাম বে ও পোথুভিল এলাকায় নিয়মিত আসাযাওয়া করেন। এগুলো তাদের আগ্রহের জায়গা', যোগ করেন তালদুয়া।

তালদুয়া উল্লেখ করেন, এই ভবনটির নাম 'চাবাদ হাউস'। এটা ইহুদিদের কমিউনিটি সেন্টার হিসেবে ব্যবহার হয়। 

ইসরায়েলিদের কাছে খুবই জনপ্রিয় গন্তব্য অরুগাম বে। ফাইল ছবি: স্ট্রেইটস টাইমস
ইসরায়েলিদের কাছে খুবই জনপ্রিয় গন্তব্য অরুগাম বে। ফাইল ছবি: স্ট্রেইটস টাইমস

তিনি বলেন, 'গত কয়েকদিনে আমরা এমন তথ্য পাই, যে সেখানে অবস্থানরত ইসরায়েলিদের প্রাণের ঝুঁকি রয়েছে। এ কারণে, পূর্ব প্রদেশের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ ডিআইজির নির্দেশনা মতে, আমরা এ এলাকায় রোডব্লক বসাই এবং আসা-যাওয়ার সময় সব মানুষ ও গাড়ির তল্লাশি চালাই।'

সরকারি তথ্য অনুসারে, এ বছরের প্রথম আট মাসে শ্রীলঙ্কায় ১৫ লাখ পর্যটক এসেছেন, যাদের মধ্যে ২০ হাজার ৫১৫ জন ইসরায়েলি নাগরিক।

গতকাল ইসরায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিল শ্রীলঙ্কার অরুগাম বে এবং আশপাশের সমুদ্র সৈকত থেকে ইসরায়েলিদের সরে যাওয়ার নির্দেশ দেয়। এছাড়া শ্রীলঙ্কায় ইসরায়েলিদের পরিচয় লুকিয়েও চলাচল করার আহ্বান জানানো হয়।

ইসরায়েলিদের লক্ষ্য করে জঙ্গি হামলা হতে পারে এমন আশঙ্কা থেকে এই নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, 'যারা উল্লেখিত অঞ্চলে বাস করছেন তারা দ্রুত শ্রীলঙ্কা ছাড়ুন। আর নয়ত অন্তত রাজধানী কলম্বোতে চলে যান। যেখানে স্থানীয় নিরাপত্তা বাহিনীর উপস্থিতি রয়েছে। যারা শ্রীলঙ্কায় যাওয়ার পরিকল্পনা করছেন, তারা আপাতত বিরত থাকুন।'

শ্রীলঙ্কায় নিযুক্ত মার্কিন দূতাবাসও একটি নিরাপত্তা হুশিয়ারি প্রকাশ করে। তারা জানায়, 'অরুগাম বে এলাকার জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে সন্ত্রাসী হামলার গ্রহণযোগ্য তথ্য আমাদের হাতে এসেছে।'

Comments

The Daily Star  | English

BGB, BSF DG-level talks postponed

Indian news agency PTI reported that the meeting has been postponed due to adjustments in Bangladesh's plans

1h ago