বাংলাদেশের দারুণ শুরুর পর আলোকস্বল্পতায় খেলা বন্ধ

জয়ের লক্ষ্য থেকে ১৪৩ রান দূরে রয়েছে বাংলাদেশ দল।
ছবি: এএফপি

পাকিস্তানের দেওয়া লক্ষ্য তাড়ায় দারুণ শুরু নিয়ে চা বিরতিতে গেল বাংলাদেশ দল। ফিরে এসে মাত্র এক ওভার হওয়ার পরই খেলা বন্ধ হয়ে গেল আলোকস্বল্পতায়।

রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের সব ফ্লাডলাইট জ্বালিয়ে দেওয়া হলেও খেলা চালিয়ে নেওয়ার অবস্থা নেই। মেঘে ঢাকা আকাশ হয়ে আছে থমথমে। ইতোমধ্যে মাঠকর্মীরা পিচ ঢেকে দিয়েছেন। যে কোনো সময় বৃষ্টি নামার সম্ভাবনা দেখা দিয়েছে।

সোমবার সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের তৃতীয় সেশনের এই প্রতিবেদন লেখার সময়, ৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান। দ্বিতীয় ইনিংসে ১৮৫ রানের জয়ের লক্ষ্য থেকে ১৪৩ রান দূরে রয়েছে তারা। সফরকারীদের হাতে অক্ষত আছে ১০ উইকেটের সবকটি।

ক্রিজে দুই ওপেনার জাকির হাসান ২৩ বলে ৩১ ও সাদমান ইসলাম ১৯ বলে ৯ রানে অপরাজিত। জাকির খেলছেন আক্রমণাত্মক কায়দায়। তার ব্যাট থেকে এসেছে দুটি করে চার ও ছক্কা।

প্রথমবারের মতো কোনো পূর্ণ শক্তির দলের বিপক্ষে দেশের বাইরে টেস্ট সিরিজ জয়ের হাতছানি পাচ্ছে বাংলাদেশ। বিদেশের মাটিতে বাংলাদেশে একমাত্র সিরিজ জয়টি ছিল ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের বনিবনা না হওয়ায় সেবার খেলেছিল দ্বিতীয় সারির ক্যারিবিয়ান দল।

কোনো উইকেট না হারিয়ে ৩৭ রান তুলে চা বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশের পেসাররা দেখান দাপট। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও তাদের নৈপুণ্যে সিরিজ জয়ের জোরালো সম্ভাবনা জেগেছে টাইগারদের।

পাকিস্তানকে দ্বিতীয় ইনিংসে ১৭২ রান অলআউট করতে ১০ উইকেটের সবগুলোই নেন তিন পেসার মিলেমিশে। টেস্টে প্রথমবার কোনো ইনিংসে প্রতিপক্ষের ১০ উইকেটের সবগুলো পান বাংলাদেশের গতিময় বোলাররা।

৪৩ রানে ৫ উইকেট নেন লাইন ও লেংথে নিখুঁত থাকা হাসান মাহমুদ। গতির ঝড় তোলা নাহিদ রানার শিকার ৪৪ রানে ৪ উইকেট। এই দুই তরুণ ছাড়া অভিজ্ঞ তাসকিন আহমেদ ১ উইকেট নিতে খরচ করেন ৪০ রান।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৭১ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন আগা সালমান। মোহাম্মদ রিজওয়ান করেন ৭৩ বলে ৪৩ রান। সপ্তম উইকেটে তারা যোগ করেন ৫৫ রান। শেষ উইকেট জুটিতে মীর হামজার সঙ্গে গুরুত্বপূর্ণ ২৭ রানও যোগ করেন সালমান।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago