মুশফিকের একাদশ টেস্ট সেঞ্চুরি, বাংলাদেশের আরেকটি দারুণ সেশন

ঠিক ২০০ বলে টেস্ট ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি স্পর্শ করেন মুশফিক। তার সেঞ্চুরিতে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে বেশ ভালো অবস্থায় বাংলাদেশ। টেস্টে পাকিস্তানের বিপক্ষে এটি তার প্রথম সেঞ্চুরি।
Mushfiqur Rahim

ক্রিজে এসে থিতু হতে অনেকটা সময় নিয়েছিলেন মুশফিকুর রহিম। লিটন দাসের সঙ্গে শতরানের জুটিতেও ছিলেন প্রান্ত ধরে রেখে খেলার চিন্তায়। তবে সতর্ক পথেই তিনি পালন করলেন বড় দায়িত্ব। সতর্ক পথেই অভিজ্ঞ ব্যাটার স্পর্শ করলেন তিন অঙ্ক। 

ঠিক ২০০ বলে টেস্ট ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি স্পর্শ করেন মুশফিক। তার সেঞ্চুরিতে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে বেশ ভালো অবস্থায় বাংলাদেশ। টেস্টে পাকিস্তানের বিপক্ষে এটি তার প্রথম সেঞ্চুরি।

চতুর্থ দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত ৬ উইকেটে ৩৮৯ রান তুলেছে বাংলাদেশ। পাকিস্তান থেকে পিছিয়ে আছে আর কেবল ৫৯ রানে। ২০৮ বলে ১২ চারে ১০১ রানে অপরাজিত আছেন মুশফিক। ৪৪ বলে ১৭ করে অপরাজিত মেহেদী হাসান মিরাজ। ৭ম উইকেট জুটিতে এসে গেছে ৫৭ রান।  ৫ উইকেটে ৩১৬ রান নিয়ে নেমে চতুর্থ দিনের প্রথম সেশনে আরও ৭৩ রান যোগ করে বাংলাদেশ। হারায় কেবল লিটনের উইকেট।

আগের দিন ব্যাট করতে নামা মুশফিক সাদমান ইসলামের সঙ্গে ৫২ রানের জুটি দিয়ে শুরু করেন। সাকিব আল হাসানের সঙ্গে জুটি জমে না উঠলেও লিটনকে নিয়ে যোগ করেন ১১৪ রান। এই জুটিতে তিনি ছিলেন সহায়কের ভূমিকায়। তাকে ছাপিয়ে আগ্রাসী ব্যাটে দ্রুত রান আনছিলেন লিটন।

থিতু থাকা দুই ব্যাটার সকালে নেমে সাবলীলভাবেই এগুনোর আভাস দিচ্ছিলেন। তবে লিটন আগের দিনের ছন্দ টানতে পারেননি। ৫৬ রান করে তিনি ফেরেন নাসিম শাহর বলে। লিটনের বিদায়ের পর আরও দায়িত্ব নিয়ে খেলতে থাকেন মুশফিক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলে সবচেয়ে বেশি রান করা ডানহাতি এই ব্যাটার পরিস্থিতিতির দাবি মেটান দারুণভাবে।

রাওয়ালপিন্ডির উইকেটও ব্যাট করার জন্য সহায়ক হওয়ায় তাকে টলাতে পারেননি পাকিস্তানি বোলাররা। মুশফিক যেভাবে খেলছেন বাংলাদেশ লিড পাওয়া মনে হচ্ছে সময়ের ব্যাপার। আর লিড নিতে পারলে এই টেস্ট নিজেদের নিয়ন্ত্রণ রাখতে পারবে নাজমুল হোসেন শান্তর দল। 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago