শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঢাবির দুই অনুষদের ডিনের পদত্যাগ

‘নতুন উপাচার্য নিয়োগের পর তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হবে।’
অধ্যাপক আব্দুল বাছির ও অধ্যাপক নিসার হোসেন। ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই অনুষদের ডিন।

তারা হলেন—কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

আওয়ামী লীগ সমর্থিত শিক্ষক প্যানেল থেকে নির্বাচিত এই দুই ডিনের পদত্যাগের দাবিতে আজ সোমবার সকাল থেকে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

তবে এই মুহূর্তে ঢাবিতে কোনো উপাচার্য না থাকায় তাদের পদত্যাগ এখনই কার্যকর হবে না।

অধ্যাপক আব্দুল বাছির ঢাবির ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক। আজ সকালে তার পদত্যাগ দাবিতে কলা অনুষদের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। পরে দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের সামনে পদত্যাগপত্রে সই করেন তিনি।

উপাচার্যের কাছে লেখা পদত্যাগপত্রে অধ্যাপক বাছির লিখেছেন, 'আমি কলা অনুষদের ডিনের পদ থেকে পদত্যাগ করছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।'

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বিকেলের দিকে পদত্যাগ করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

উপাচার্যের কাছে লেখা পদত্যাগপত্রে তিনি লিখেছেন, 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সরাসরি গণহত্যা ও স্বৈরাচারিতার পক্ষে অবস্থান করায় চারুকলা অনুষদের ডিনের পদত্যাগসহ চার দফা দাবিসংবলিত একটি পত্র আমার হাতে এসেছে। তাদের অভিযোগ কতটুকু বস্তুনিষ্ঠ এবং পদত্যাগের দাবি কতটা যৌক্তিক, তা বিশ্ববিদ্যালয়ের বিধি অনুসারে যাচাই সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার জন্য আমার পক্ষ থেকে আবেদন করার কোনো সুযোগ বর্তমান পরিস্থিতিতে নেই বলে আমি ওই অভিযোগ আমলে না নিয়েও আমাকে ডিনের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার জন্য অনুরোধ করছি।'

বিষয়টি নিয়ে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছাড় ডেইলি স্টারকে বলেন, দুইজন ডিনের পদত্যাগের খবর পেয়েছি। তাদের মধ্যে একজনকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। নতুন উপাচার্য নিয়োগের পর তাদের পদত্যাগপত্র গ্রহণ করা হবে।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago