রংপুরে বৃষ্টি উপেক্ষা করে সড়কে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের ঢল

সকাল থেকেই রংপুর প্রেসক্লাব চত্বরে সমবেত হতে থাকেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আন্দোলনে সংহতি জানিয়ে অংশ নিতে থাকেন অভিভাবক ও শিক্ষকরাও।
রংপুর নগরীতে সড়কে ছাত্র-শিক্ষক-অভিভাবকদের বিক্ষোভ মিছিল। ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভ কর্মসূচিতে রংপুর নগরীতে সড়কে ঢল নেমেছে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের। হাজারো মানুষ বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় নেমে এসেছেন।

আজ শনিবার সকাল থেকেই রংপুর প্রেসক্লাব চত্বরে সমবেত হতে থাকেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আন্দোলনে সংহতি জানিয়ে অংশ নিতে থাকেন অভিভাবক ও শিক্ষকরাও। পরে দুপুর ১২টার দিকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। এ সময় জিলা স্কুল মোড়ে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে অভিভাবক বক্তারা বলেন, বাংলাদেশের ছাত্ররা কখনও কোনো অন্যায়কারীকে মেনে নেয় না। কখনও কারো কাছে মাথা নত করে না। আন্দোলনে শিক্ষার্থীদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করে সরকারের পদত্যাগ দাবি করেন তারা।

পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদসহ সকল হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার, গ্রেপ্তার হওয়া সকল শিক্ষার্থীর মুক্তিসহ নয় দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশে 'ভুয়া ভুয়া' স্লোগান দেন তারা। তবে আইনশৃঙ্খলা বাহিনী সেখানে উপস্থিত থাকলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

অভিভাবকরা জানান, আমাদের ছেলেমেয়েরা ন্যায্য দাবি নিয়ে মাঠে নেমেছে। অনেকে হত্যার শিকার হয়েছেন। আহত হয়ে হাসপাতালে-বাড়িতে কাতরাচ্ছেন। অনেকে আতঙ্কে দিনাতিপাত করছে। আমরা অভিভাবক হয়ে ঘরে বসে থাকতে পারি না। তাই শিক্ষার্থীদের আন্দোলনে আমরাও তাদের পাশে এসে দাঁড়িয়েছি।

অন্যদিকে, দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় বৃষ্টি উপেক্ষা করে শতশত শিক্ষার্থী রাস্তায় নামেন। তারা ছাত্র হত্যার বিচারের দাবিতে স্লোগান দেন। উপজেলার নিমতলা মোড়ে সকাল ১১টা থেকে প্রায় ২ঘণ্টা দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়ক অবরোধ করে রাখেন।

Comments

The Daily Star  | English

Dengue danger not over yet

As rain and thunderstorms are expected in various parts of the country over the next few days, experts warn that the dengue season could extend further this year.

1h ago