১২০ ঘণ্টা পর দেশের ‘বাছাইকৃত এলাকায়’ ইন্টারনেট চালু

গত ১৭ জুলাই বুধবার রাত থেকে মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় সরকার।
অ্যাক্সেস নাউ ২০২২ সালে বিশ্বে ইন্টারনেট সংযোগ বন্ধের ১৮৭টি ঘটনা নথিভুক্ত করেছে। এর ৮৪টিই ঘটেছে ভারতে। প্রতিকী ছবি: স্টার
ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে সম্পূর্ণ বন্ধ হওয়ার প্রায় ১২০ ঘণ্টা পর দেশে ইন্টারনেট আংশিকভাবে চালু হয়েছে।

গত ১৭ জুলাই বুধবার রাত থেকে মোবাইল ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় সরকার। পরদিন বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ বন্ধ করে দেওয়া হয় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও। ফলে, পুরো দেশ সব ধরনের ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

এরপর আজ মঙ্গলবার রাত ৯টার দিকে 'অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায়' ইন্টারনেট সংযোগ চালু হলো।

মঙ্গলবার বিকেলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, 'অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায় আজ রাত থেকেই পরীক্ষামূলকভাবে চালু হবে ব্রডব্যান্ড ইন্টারনেট।'

তবে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্বৃত্তদের দেওয়া আগুনে মহাখালীর ডেটা সেন্টার পুড়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা।

দেশে সব ধরনের ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় বৃহস্পতিবার রাত ৯টার পর থেকে দ্য ডেইলি স্টারের অনলাইনে সংবাদ পরিবেশন করা সম্ভব হয়নি। আশা করছি ইন্টারনেট সংযোগ পুরোপুরি স্বাভাবিক হলে আমরা পূর্ণাঙ্গরূপে সংবাদ প্রকাশ শুরু করতে পারব।

Comments

The Daily Star  | English
Fakhrul warns against long interim govt rule

Public won't tolerate interim govt staying for a long time: Fakhrul

Elected representatives should decide what reforms are necessary, says BNP secretary general

4h ago