কোপা আমেরিকা ২০২৪

যে রেকর্ডে মেসিকে ছাড়িয়ে গেলেন রদ্রিগেজ

যেকোনো রেকর্ডে কিংবদন্তি লিওনেল মেসিকে ছাড়িয়ে যাওয়া বিশাল ঘটনা। এবার কোপায় দারুণ ছন্দে থাকা কলম্বিয়ার হামেস রদ্রিগেজ অর্জন করলেন তেমন কিছু।
James Rodríguez

যেকোনো রেকর্ডে কিংবদন্তি লিওনেল মেসিকে ছাড়িয়ে যাওয়া বিশাল ঘটনা। এবার কোপায় দারুণ ছন্দে থাকা কলম্বিয়ার হামেস রদ্রিগেজ অর্জন করলেন তেমন কিছু। কলম্বিয়াকে ফাইনালে তোলার পথে এক আসরে সর্বোচ্চ অ্যাসিষ্ট করেছেন তিনি।

বৃহস্পতিবার উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ৪৫ মিনিট ১০ জন নিয়ে খেলা কলম্বিয়া। দলের একমাত্র গোল আসে জেফারসন লেরমার হেড থেকে। তবে তা বানিয়ে দেন রদ্রিগেজ। এবার কোপায় এই অ্যাসিষ্টের মধ্য দিয়ে ৬টি অ্যাসিস্ট করে মেসিকে ছাড়ান কলম্বিয়ার অন্যতম সেরা খেলোয়াড়।

২০২১ সালের কোপা জয়ের পথে ৫টি অ্যাসিষ্ট করেছিলেন মেসি। তাকে পেছনে ফেলে এখন রেকর্ডটি রদ্রিগেজের।

তবে ২০১১ সালের আসর থেকে এই পরিসংখ্যান নথিভুক্ত করা হচ্ছে। তার আগের আসরগুলোতে কে কতটি অ্যাসিষ্ট করেছেন তা হিসেবে  নেই। কাজেই কোপার ইতিহাসে এক আসরে রদ্রিগেজই যে সর্বোচ্চ অ্যাসিষ্ট করেছেন তা নির্দ্বিধায় বলার উপায় নেই।

২০১৪ বিশ্বকাপে দারুণ খেলে ইউরোপিয়ান বড় ক্লাবগুলোর নজর কেড়েছিলেন রদ্রিগেজ। বিশ্বকাপের পর তাকে দলে নেয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এরপর তিনি খেলেছেন বায়ার্ন মিউনিখ, এভারটনে। তবে বর্তমানে তার ঠিকানা ব্রাজিলের ক্লাব সাও পাওলো। মনে করা হচ্ছিল ৩২ পেরুনো রদ্রিগেজ পেরিয়ে এসেছেন সেরা সময়। এবার কোপা দিয়ে তিনি বুঝালেন এখনো তার দেয়ার আছে অনেক কিছু।

এদিকে রদ্রিগেজের সেরা ছন্দের আসরে ২৩ বছর পর কোপার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। আগামী ১৫ জুলাই শক্তিশালী আর্জেন্টিনার বিপক্ষে শিরোপা জয়ের মঞ্চে নামবে তারা।

Comments