ইউরো

তিন ফুটবলারকে ফ্রান্সের বিপক্ষে সেমিতে পাচ্ছে না স্পেন

এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ ছন্দে থাকা দলটির জন্য যা বিশাল আঘাত।
ছবি: এএফপি

রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালে জার্মানিকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে নিয়মিত একাদশের তিন ফুটবলারকে পাচ্ছে না তারা। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ ছন্দে থাকা দলটির জন্য যা বিশাল আঘাত।

গত শুক্রবার রাতে স্টুটগার্টে অতিরিক্ত সময়ে গড়ানো শেষ আটের লড়াইয়ে ২-১ গোলে জেতে স্প্যানিশরা। ফলে ইউরোর রেকর্ড তিনবারের চ্যাম্পিয়নরা সেমিতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে দুইবারের শিরোপাজয়ী ফরাসিদের। তবে লা রোহাদের জার্সিতে গুরুত্বপূর্ণ এই ম্যাচে খেলতে পারবেন না পেদ্রি, দানি কারভাহাল ও রবিন লে নরমান।

কোয়ার্টারের সপ্তম মিনিটে হাঁটুতে চোট নিয়ে মাঠ ছাড়েন পেদ্রি। বার্সেলোনার তরুণ মিডফিল্ডারকে ফাউল করেছিলেন ওই ম্যাচ দিয়ে অবসরে যাওয়া টনি ক্রুস। সেই চোটের কারণে এবারের আসরই শেষ হয়ে গেছে পেদ্রির। বাকি অংশে আর খেলতে দেখা যাবে না তাকে।

সেদিন প্রথমার্ধে খেলেছিলেন রিয়াল সোসিয়েদাদের সেন্টার ব্যাক লে নরমান। বিরতির পর তাকে বদলি করা হয়েছিল। কিন্তু ম্যাচের ২৯তম মিনিটে হলুদ কার্ড দেখেন তিনি। এটি ছিল চলতি ইউরোতে তার দ্বিতীয় হলুদ কার্ড। ফলে এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি।

লে নরমানের মতো এক ম্যাচের নিষেধাজ্ঞা মিলেছে রিয়াল মাদ্রিদের রাইট ব্যাক কারভাহালের। জার্মানির বিপক্ষে ১২৬তম মিনিটে (অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে) দ্বিতীয় হলুদ কার্ডসহ লাল কার্ড দেওয়া হয়েছিল তাকে। জামাল মুসিয়ালাকে পেছন থেকে টেনে ধরে ফেলে দিয়েছিলেন তিনি। ফলে ফরাসিদের বিপক্ষে তাকেও দর্শক হয়ে থাকতে হবে।

পেদ্রি না থাকায় স্পেনের একাদশের শুরু থেকে খেলতে পারেন আরবি লাইপজিগের উইঙ্গার দানি অলমো। জার্মানির বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়েছিলেন তিনি। নিজে গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেছিলেন মিকেল মেরিনোর জয়সূচক গোলে। লে নরমান ও কারভাহালের শূন্যস্থান পূরণ করতে দেখা যেতে পারে যথাক্রমে রিয়ালের সেন্টার ব্যাক নাচো ফার্নান্দেজ ও সেভিয়ার রাইট ব্যাক হেসুস নাভাসকে।

ফাবিয়ান রুইজকে নিয়েও রয়েছে সংশয়। পিএসজির মিডফিল্ডার শেষ আটের ম্যাচের অতিরিক্ত সময়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন। তিনি খেলতে না পারলে আরও একটি পরিবর্তন করতে বাধ্য হবেন স্প্যানিশ কোচ লুইস দে লা ফুয়েন্তে। সেক্ষেত্রে সুযোগ মিলতে পারে সোসিয়েদাদের মিডফিল্ডার মেরিনোর।

২০২৪ ইউরোর প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে স্পেন ও ফ্রান্স। এই ম্যাচের ভেন্যু মিউনিখ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১টায়।

Comments