বিশ্বকাপের সেরা খেলোয়াড় বুমরাহ গড়লেন কিপটে বোলিংয়ের রেকর্ডও

বিশ্বকাপের এক আসরে অন্তত পাঁচ ইনিংসে হাত ঘোরানো বোলারদের মধ্যে তার চেয়ে কম ইকোনমি নেই আর কারও।
ছবি: এএফপি

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন জাসপ্রিত বুমরাহ। পাশাপাশি কিপটে বোলিংয়ের সুবাদে ভারতের ডানহাতি পেসার গড়লেন রেকর্ড। বিশ্বকাপের এক আসরে অন্তত পাঁচ ইনিংসে হাত ঘোরানো বোলারদের মধ্যে তার চেয়ে কম ইকোনমি নেই আর কারও।

এবারের আসরে বুমরাহর বল থেকে রান বের করে আনা রীতিমতো দুঃসাধ্য ছিল প্রতিপক্ষের ব্যাটারদের জন্য। ৮ ম্যাচ খেলে মাত্র ৮.২৬ গড়ে তিনি ১৫ উইকেট শিকার করেন। তার প্রতি ওভার থেকে গড়ে আসে স্রেফ ৪.১৭ রান। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের পিচ থেকে সহায়তা মিললেও টি-টোয়েন্টির ধুন্ধুমার ব্যাটিংয়ের এই যুগে এমন ইকোনমি বিস্ময়কর। বুমরাহর আগে সর্বনিম্ন ইকোনমির এই রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনিল নারাইনের দখলে। তিনি ২০১৪ সালের আসরে প্রতি ওভারে গড়ে কেবল ৪.৬০ রান দিয়েছিলেন।

শনিবার বার্বাডোজে রোমাঞ্চকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারতের দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পেছনে বুমরাহ রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আরও একবার বল হাতে আঁটসাঁট থেকে ৪ ওভারে ১৮ রান খরচায় তিনি নেন ২ উইকেট। অর্থাৎ তার ইকোনমি ছিল মোটে ৪.৫০।

আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার নিতে এসে বুমরাহ তুলে ধরেন তার অনুভূতি, 'আমি এমন একজন মানুষ যে সাধারণত তার আবেগ নিয়ন্ত্রণে রাখার ও দায়িত্বটা ঠিকভাবে সম্পন্ন করার চেষ্টা করে। কিন্তু আজ (শনিবার) আমার কাছে (অনুভূতি প্রকাশের জন্য) পর্যাপ্ত শব্দ নেই। আমি সাধারণত খেলার পরে কাঁদি না। তবে (এখন) আবেগ আমাকে ভাসিয়ে নিচ্ছে। আমরা বিপাকে ছিলাম। তবে সেই পরিস্থিতি থেকে (ঘুরে দাঁড়িয়ে) জেতার জন্য আমরা ভীষণ আনন্দিত।'

নিজের প্রথম দুই ওভারে ১২ রান দিয়ে ১ উইকেট পাওয়া বুমরাহ আক্রমণে ফেরেন ১৬তম ওভারে। তখন ১৭৭ রানের লক্ষ্য তাড়ায় নামা দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ৩০ বলে ঠিক ৩০ রান। হাতে ছিল ৬ উইকেট। অর্থাৎ ম্যাচ ছিল তাদের মুঠোয়। আর ভারত ছিল প্রবল চাপে।

ঝড় তোলা হেইনরিখ ক্লাসেন ও বিপজ্জনক ডেভিড মিলারের বিপক্ষে ওই ওভারে মাত্র ৪ রান দিয়ে লাগাম টেনে ধরেন বুমরাহ। এক ওভার পর আবার এসে স্রেফ ২ রান খরচ করে একটি অসাধারণ ডেলিভারিতে বোল্ড করে দেন মার্কো ইয়ানসেনকে। তার পাশাপাশি হার্দিক পান্ডিয়া ও আর্শদীপ সিং ডেথ ওভারে নিয়ন্ত্রিত বোলিং করলে অবিশ্বাস্য জয় ছিনিয়ে নেয় ভারত।

Comments