যুক্তরাষ্ট্রের বিপক্ষে পেনাল্টিতে ৫ রান কেন পেল ভারত?

আইসিসি ‘স্টপ ক্লক’ নিয়ম চালু করার পর এই প্রথম কোনো দলের পেনাল্টিতে ৫ রান মিলেছে।
ছবি: এএফপি

নাসাউ কাউন্টি স্টেডিয়ামে ব্যাটিংয়ের জন্য দুরূহ উইকেটে ৩০ বলে ভারতের তখন দরকার ছিল ৩৫ রান। কিন্তু নতুন ওভার শুরুর আগেই তাদের চাহিদা নেমে আসে ৩০ রানে! যুক্তরাষ্ট্র নতুন চালু হওয়া 'স্টপ ক্লক' নিয়ম ভাঙায় পেনাল্টিতে ৫ রান পায় ভারত।

শক্তিশালী প্রতিপক্ষকে বাগে আনার ছক কষতে গিয়ে চাপের মুখে সময়ের হিসাবে গড়বড় করে ফেলেছিল যুক্তরাষ্ট্র। ভারতের ইনিংসের ১৬তম ওভার শুরুর আগের ওই ঘটনার পর আর পেরে ওঠেনি এবারের আসরে চমক জাগানো দলটি। যদিও ১১০ রানের পুঁজি নিয়ে দারুণ লড়াই করে তারা। শিবাম দুবেকে নিয়ে লক্ষ্যে পৌঁছে ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের টিকিট পাইয়ে দেন সূর্যকুমার যাদব।

ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণে সময়ক্ষেপণ কমিয়ে খেলার গতি বাড়াতে 'স্টপ ক্লক' চালু করেছে আইসিসি। গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত অস্থায়ীভাবে ব্যবহার করা নিয়মটিকে গত ১ জুন থেকে পাকাপাকিভাবে অনুমোদন দেওয়া হয়। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের 'প্লেয়িং কন্ডিশন'-এর ৪১.৯.৪ অনুচ্ছেদে এই নিয়ম সম্পর্কে বলা আছে।

নিয়ম অনুসারে, ফিল্ডিংরত দল দুটি ওভার করার মাঝে ৬০ সেকেন্ডের বেশি সময় নিতে পারবে না। যদি তারা একই ম্যাচে তিনবার দুটি ওভারের মাঝে ৬০ সেকেন্ডের বেশি সময় নিয়ে ফেলে, তাহলে প্রতিপক্ষ দলের স্কোরবোর্ডে ৫ রান যোগ হবে। ব্যাটিংরত দল সেটা পাবে পেনাল্টি হিসাবে।

তবে কোনো নতুন ব্যাটার ক্রিজে এলে বা অফিসিয়ালি পানি পানি পানের বিরতি দেওয়া হলে বা আম্পায়ারের অনুমতি সাপেক্ষে কোনো খেলোয়াড় চোটের জন্য মাঠের ভেতরে চিকিৎসা নিলে 'স্টপ ক্লক' প্রযোজ্য হবে না। আর নতুন ওভার শুরুর জন্য ৬০ সেকেন্ড সময় গণনা কখন শুরু হবে, তা নির্ধারণ করবেন তৃতীয় আম্পায়ার। 

নিউইয়র্কে গতকাল বুধবার অনুষ্ঠিত ম্যাচে তিনবার দুটি ওভারের মাঝে ৬০ সেকেন্ডের বেশি সময় নিয়ে ফেলে যুক্তরাষ্ট্র। তাদের ভুল কিংবা অসাবধানতার সাজা হিসেবে গুরুত্বপূর্ণ সময়ে পেনাল্টিতে ৫ রান দেওয়া হয় ভারতকে। সেটার ফায়দা তুলে দ্রুতই খেলা শেষ করে দেয় রোহিত শর্মার দল। আইসিসি 'স্টপ ক্লক' নিয়ম চালু করার পর এই প্রথম কোনো দলের পেনাল্টিতে ৫ রান মিলেছে।

হারের পরও 'এ' গ্রুপ থেকে ভারতের সঙ্গে সুপার এইটে ওঠার দৌড়ে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। তিন ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট অর্জন করা ভারতেরই পরই পয়েন্ট তালিকায় তাদের অবস্থান। সমান ম্যাচে দলটির নামের পাশে রয়েছে পয়েন্ট ৪। তিনটি করে ম্যাচ খেলে ২ পয়েন্ট করে পেয়েছে পাকিস্তান ও কানাডা। দুই ম্যাচে আয়ারল্যান্ডের পয়েন্ট শূন্য।

Comments

The Daily Star  | English

BB finds six types of wrongdoing in export data

The central bank discovered six types of statistical wrongdoing that inflated export data, a development that led to a multibillion-dollar correction.

4h ago