রিয়ালের চুক্তি নবায়নের প্রস্তাবে সাড়া দেননি ক্রুস

জার্মান তারকাকে ধরে রাখতে চেয়েছিল রিয়াল মাদ্রিদ। এমনটাই জানিয়েছেন লস ব্লাঙ্কোদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।
ছবি: ইন্সটাগ্রাম

দুই সপ্তাহ আগে ফুটবল থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়ে চমকে দেন টনি ক্রুস। অথচ সেসময় গুঞ্জন চলছিল তার চুক্তি নবায়নের। রেকর্ড ছুঁয়ে ক্লাব ক্যারিয়ারের ইতি টানা জার্মান তারকাকে ধরে রাখতে চেয়েছিল রিয়াল মাদ্রিদও। কিন্তু ছন্দে থাকা অবস্থাতে সরে দাঁড়ানোর সিদ্ধান্তে তিনি থাকেন অটল। এমনটাই জানিয়েছেন লস ব্লাঙ্কোদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

শনিবার রাতে অনুষ্ঠিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হয়ে থাকছে রিয়ালের জার্সিতে ক্রুসের শেষ ম্যাচ। বিদায়বেলায় তার সঙ্গী হয়েছে মধুর অভিজ্ঞতা। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রিয়াল চ্যাম্পিয়ন হয়েছে রেকর্ড ১৫তম বারের মতো। ব্যক্তিগতভাবে ক্রুস পেয়েছেন ইউরোপের ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে ষষ্ঠ শিরোপার স্বাদ। পাঁচটি রিয়ালের জার্সিতে, বাকিটি সাবেক ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে।

ক্রুসের চুক্তি নবায়ন না করার বিষয়ে ফাইনালের পর সংবাদমাধ্যমকে পেরেজ বলেছেন, 'আমরা তাকে প্রস্তাব দিয়েছিলাম চুক্তি নবায়নের জন্য। কিন্তু মনের ভেতরে সে স্পষ্ট ছিল যে, নিজের পারফরম্যান্সের সেরা স্তরে থাকাকালীন অবসর নিতে চায়। আর জার্মানরা কেমন হয়ে থাকে তা আপনারা জানেন। তাদের মত পাল্টানো ভীষণ কঠিন কাজ।'

ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় খেলোয়াড় হিসেবে এতদিন এককভাবে সবচেয়ে সফল ছিলেন প্রয়াত স্প্যানিশ ফুটবলার পাকো হেন্তো। তিনি রিয়ালের জার্সিতে টানা পাঁচটিসহ মোট ছয়টি শিরোপা জিতেছিলেন। এবার তার রেকর্ড ছুঁয়ে ফেলেছেন ক্রুসসহ চারজন। বাকিরা হলেন লুকা মদ্রিচ, দানি কারভাহাল ও  নাচো ফার্নান্দেজ। ফাইনালে ক্রুস ছিলেন বরাবরের মতো অসাধারণ। ৭৪তম মিনিটে তার কর্নার থেকেই হেড করে রিয়ালকে এগিয়ে দেন কারভাহাল। নয় মিনিট পর ব্যবধান বাড়িয়ে স্প্যানিশ পরাশক্তিদের জয় নিশ্চিত করে ফেলেন ভিনিসিয়ুস জুনিয়র।

২০১৪ সালে বায়ার্ন থেকে রিয়ালে নাম লিখিয়ে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে এক দশক কাটিয়েছেন ক্রুস। শেষবেলায় ৩৪ বছর বয়সী মিডফিল্ডারকে প্রশংসায় ভাসিয়েছেন পেরেজ, 'সে একজন কিংবদন্তি খেলোয়াড় হিসেবে অবসরে যাচ্ছে। আমরা তাকে সব সময় বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে মনে রাখব।'

রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬৫ ম্যাচ খেলা ক্রুস জিতেছেন মোট ২২টি শিরোপা। পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগের স্বাদ নেওয়ার পাশাপাশি তিনি সমান সংখ্যকবার উঁচিয়ে ধরেছেন ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি। আর লা লিগা জিতেছেন চারবার। এছাড়া, কোপা দেল রে, স্প্যানিশ সুপার কাপ ও ইউরোপিয়ান সুপার কাপ ছুঁয়ে দেখার অভিজ্ঞতা হয়েছে জার্মানির হয়ে ২০১৪ বিশ্বকাপ জেতা ফুটবলারের। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের সমর্থকদের কাছ থেকে তুমুল সমর্থন পেয়েছেন ক্রুস। ৮৫তম মিনিটে বদলি হিসেবে মাঠ ছাড়ার সময় তাকে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন ভক্তরা।

চ্যাম্পিয়ন্স লিগ জিতেই ক্লাব ফুটবলকে বিদায় জানানোর লক্ষ্য ছিল স্নাইপার খ্যাত ক্রুসের। তা পূরণ হওয়ার পর তিনি বলেছেন, 'এটাই ছিল আমার পরিকল্পনা। যদিও এরকম কিছু আগে থেকে পরিকল্পনা করা কঠিন। তবে মনে হচ্ছে যে, এই ধরনের ম্যাচে আমরা হারতে অক্ষম।'

কিছুদিন বিশ্রাম নিয়ে ক্রুস যোগ দেবেন আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য ঘোষিত জার্মান স্কোয়াডে। সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে দেশের প্রতিনিধিত্ব করার মাধ্যমেই সব ধরনের ফুটবলকে বিদায় জানাবেন তিনি।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

1h ago