জয়সওয়ালের বীরত্বে টেস্টে ছক্কার দুই কীর্তি গড়ল ভারত

যশস্বী জয়সওয়াল যেন বন্ধুত্ব তৈরি করেছেন ছক্কার সঙ্গে!
ছবি: এএফপি

যশস্বী জয়সওয়াল যেন বন্ধুত্ব তৈরি করেছেন ছক্কার সঙ্গে! তরুণ এই বাঁহাতি ওপেনারের বীরত্বে টেস্ট ক্রিকেটে ছক্কার দুটি কীর্তি নতুন করে লিখেছে ভারত। নিজেদের আগের অর্জন ছাপিয়ে আরও উঁচুতে উঠেছে তারা। 

রোববার শেষ হওয়া রাজকোট টেস্টে ৪৩৪ রানের রেকর্ড ব্যবধানে ইংল্যান্ডের বিপক্ষে জিতেছে ভারত। এই সংস্করণের ক্রিকেটে এটাই রানের হিসাবে তাদের সবচেয়ে বড় জয়। এই কীর্তির পাশাপাশি ছয় মারার আরও দুটি রেকর্ড গড়েছে দলটি। সেখানে জয়সওয়ালেরই সবচেয়ে বড় অবদান বললে ভুল হবে না একদমই। 

দুই দলের পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট শেষে ভারতের ক্রিকেটারদের সম্মিলিত ছক্কার সংখ্যা ৪৮। কোনো টেস্ট সিরিজে এতগুলো ছয়ের রেকর্ড নেই আর কোনো দলের। ২০১৯ সালে ঘরের মাঠেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ৪৭ ছক্কা হাঁকিয়েছিল ভারতীয়রা। 

এবারের ৪৮ ছক্কার ২২টিই এসেছে জয়সওয়ালের ব্যাট থেকে। কোনো টেস্ট সিরিজে একজন ক্রিকেটারের সর্বোচ্চ ছক্কার কীর্তিতে তিনি পেছনে ফেলেছেন অধিনায়ক রোহিত শর্মাকে। তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই সিরিজে মেরেছিলেন ১৯ ছক্কা। 

কেবল রাজকোটেই ভারতীয়রা মেরেছে ২৮ ছক্কা। প্রথম ইনিংসে ১০টি, দ্বিতীয় ইনিংসে ১৮টি। এক টেস্টে এটাই কোনো দলের সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। 

এই ১৮ ছক্কার ১২টি দ্বিতীয় ইনিংসে একাই মেরেছেন জয়সওয়াল। সাদা পোশাকের ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয়ের কীর্তিতে তিনি ভাগ বসিয়েছেন ওয়াসিম আকরামের পাশে। পাকিস্তানের সাবেক অধিনায়ক ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে শেখুপুরায় ১২টি ছয় মেরেছিলেন। 

২০১৯ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই বিশাখাপত্তনম টেস্টে ২৭ ছক্কা এসেছিল ভারতের ক্রিকেটারদের ব্যাট থেকে। সেই রেকর্ড ভাঙা পড়েছে চার বছরেরও কম সময়ের মধ্যে।

সিরিজের আরও দুটি টেস্ট বাকি। ফলে রেকর্ডগুলো আরও বড় করার সুবর্ণ সুযোগ ভারত ও জয়সওয়ালের সামনে।

Comments

The Daily Star  | English

Ex-land minister Narayon Chandra Chanda arrested

Former Land Minister Narayon Chandra Chanda was arrested from Jhenaidah today as he attempted to flee India crossing the border illegally

21m ago