সুখবর পেয়েই চলেছেন ব্রিসবেন টেস্টের নায়ক শামার

২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছে তিনি।
Shamar Joseph
শামার জোসেফ।

ব্রিসবেন টেস্টে স্মরণীয় পারফরম্যান্স উপহার দেওয়া শামার জোসেফ সুখবর পেয়েই চলেছেন। আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে বিশাল উন্নতির পর অসাধারণ নৈপুণ্যের আরেকটি স্বীকৃত মিলেছে তার। ২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছে তিনি।

২৪ বছর বয়সী ডানহাতি পেসার শামারকে 'ফ্র্যাঞ্চাইজি' চুক্তি থেকে 'রিটেইনার' (কেন্দ্রীয়) চুক্তিতে তুলে আনা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বৃহস্পতিবার ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই) জানিয়েছে, 'সম্প্রতি ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ে জোসেফের অসাধারণ অবদান ও অমূল্য পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

অস্ট্রেলিয়ার বিপক্ষে গত রোববার দুই ম্যাচের টেস্ট সিরিজে শামারের কল্যাণে সমতা টানে ওয়েস্ট ইন্ডিজ। পায়ে তীব্র ব্যথা নিয়েও গতির ঝড় তুলে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে ৬৮ রানে নেন ৭ উইকেট। এতে অস্ট্রেলিয়ার মাটিতে দীর্ঘ ২৭ বছর পর টেস্ট জয়ের মধুর স্বাদ মেলে ক্যারিবিয়ানদের। অ্যাডিলেডে অনুষ্ঠিত আগের টেস্টে অভিষেকেই প্রথম ইনিংসে শামার নিয়েছিলেন ৫ উইকেট। তবে চোটের কারণে আপাতত মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি।

গত বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দেন শামার। তার উন্নতি হয়েছে ৪২ ধাপ। তিনি রয়েছেন ৫০তম স্থানে।

শামারের জীবনে নাটকীয় পালাবদল ঘটেছে সবশেষ কয়েক সপ্তাহে। গায়ানার একটি দুর্গম গ্রাম থেকে অনেক সংগ্রাম করে ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে উঠে এসেছেন তিনি। দেড় বছর আগেও যিনি ছিলেন নৈশ প্রহরী, তিনি ব্রিসবেনে অস্ট্রেলিয়া বধের নায়ক হয়ে এবার ঠাঁই করে নিয়েছেন উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে।

শামারের এখনও ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয়নি। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে সুযোগ পাওয়ার জন্য বিবেচনায় ঢুকে গেছেন তিনি। দলটির সাদা বলের দুই সংস্করণের দলের কোচ ড্যারেন স্যামি রসিকতা করে বলেছেন যে, শামার তার মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন।

গত ডিসেম্বরে সিডব্লিউআইয়ের ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন ১৪ জন ক্রিকেটার। শামারের অন্তর্ভুক্তিতে সংখ্যাটা বেড়ে হয়েছে ১৫।

২০২৩-২৪ মৌসুমের জন্য ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তির তালিকা:

আলিক আথানেজ, ক্রেইগ ব্র্যাথওয়েট, কেসি কার্টি, তেজনারাইন চন্দরপল, জশুয়া ডা সিলভা, শেই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, গুডাকেশ মোটি, রভম্যান পাওয়েল, কেমার রোচ, জেইডেন সিলস, রোমারিও শেফার্ড ও শামার জোসেফ।

Comments

The Daily Star  | English
court orders seizure of NBR official's assets

A corrupt taxman and his 'blessed' in-laws

Faisal, his relatives undervalued their properties in official documents, claims ACC

1h ago