বিশ্বকাপ বাছাই

নিজেদের মাঠে উরুগুয়ের কাছে হারল মেসির আর্জেন্টিনা

প্রায় এক মাস পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলা লিওনেল মেসি কয়েকটি প্রচেষ্টা চালালেও সফল হলেন না। কাতার বিশ্বকাপ জয়ের পর প্রথম হারের দেখা পেল আলবিসেলেস্তেরা।

পুরো শক্তির দল নিয়েই নিজেদের মাঠে নামল বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তাদের সঙ্গে সমানে সমান লড়াই করে দারুণ জয় তুলে নিল উরুগুয়ে। প্রায় এক মাস পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলা লিওনেল মেসি কয়েকটি প্রচেষ্টা চালালেও সফল হলেন না। কাতার বিশ্বকাপ জয়ের পর প্রথম হারের দেখা পেল আলবিসেলেস্তেরা।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে বুয়েন্স এইরেসে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ হতাশায় কেটেছে লিওনেল স্কালোনির শিষ্যদের। উরুগুয়ের কাছে ২-০ গোলে হেরে গেছে তারা। সবশেষ ১৫ ম্যাচে এটি তাদের প্রথম হার। প্রথমার্ধের শেষদিকে রোনাল্‌দ আরাউহোর লক্ষ্যভেদে এগিয়ে যায় সফরকারীরা। এরপর নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে তাদের জয় নিশ্চিত করা দ্বিতীয় গোলটি করেন দারউইন নুনেজ।

পুরো ম্যাচে ৬৩ শতাংশ সময়ে বল দখলে নিয়ে ১২টি শট নেয় আর্জেন্টিনা, যার তিনটি ছিল লক্ষ্যে। ৩৭ শতাংশ বল দখলে রেখে ছয়টি শটের দুটি লক্ষ্যে রেখে দুটিই জালে পাঠায় উরুগুয়ে। বাছাই পর্বে পঞ্চম ম্যাচে গিয়ে প্রথম হার দেখল মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। হারলেও ১২ পয়েন্ট নিয়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে তারা।

৪১তম মিনিটে নাহুয়েল মলিনার সঙ্গে বল দখলের লড়াইয়ে জিতে সুযোগ তৈরি করেন মাতিয়াস ভিনা। ক্ষিপ্র গতিতে ছুটে ডি-বক্সের ভেতরে বলের যোগান দেন আরাউহোকে। কোণাকুণি শটে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজকে পরাস্ত করে উরুগুয়েকে উল্লাসে মাতান আরাউহো।

ম্যাচে ফিরতে মরিয়া আর্জেন্টিনাকে ৮৭তম মিনিটে স্তব্ধ করে দেন নুনেজ। নিজেদের অর্ধে মেসির কাছ থেকে বল কেড়ে নিয়ে আক্রমণে ওঠেন নিকোলাস দি লা ক্রুজ। নিকোলাস ওতামেন্দি ও ক্রিস্তিয়ান রোমেরোকে ফাঁকি দিয়ে তিনি পাস বাড়ান নুনেজের দিকে। বল নিয়ে ছুটে বক্সে ঢুকে জাল কাঁপান লিভারপুল তারকা নুনেজ।

পুরো ম্যাচে শুরু থেকেই খেলেন মেসি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে তার একটি ফ্রি-কিক পোস্টে বাধা পেলে সমতায় ফেরা হয়নি আর্জেন্টিনার। এই মহাতারকাকে বোতলবন্দি রেখে সে অর্থে জ্বলে উঠতে দেয়নি উরুগুয়ে। এই জয়ের পর ১০ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইতে দুইয়ে থাকল তারা। আগের ম্যাচে উরুগুয়ে একই ব্যবধানে জিতেছিল ব্রাজিলের বিপক্ষে।

Comments

The Daily Star  | English

Gaza still bleeding

Death toll nears 42,000; rallies worldwide calls for ceasefire

2h ago