আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

টাইমড আউটের সিদ্ধান্তের বেলায় নতুন এক পরামর্শ দিলেন বাংলাদেশের কোচ

বাংলাদেশের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে টাইমড আউটের সিদ্ধান্তের বেলায় দিলেন নতুন এক পরামর্শ।

পুনে থেকে

টাইমড আউটের সিদ্ধান্তের বেলায় নতুন এক পরামর্শ দিলেন বাংলাদেশের কোচ

বাংলাদেশের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে টাইমড আউটের সিদ্ধান্তের বেলায় দিলেন নতুন এক পরামর্শ।
Chandika Hathurusingha
চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে বাংলাদেশের 'টাইমড আউট' করার রেশ এখনো তাজা। প্রতিদিনই এই বিষয়ে আসছে নানান মন্তব্য। বিতর্কের জের বারবারই আসছে বাংলাদেশ দলের নাম। এই বিতর্ক কখন থামবে বলার উপায় নেই। তবে বাংলাদেশের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে টাইমড আউটের সিদ্ধান্তের বেলায় দিলেন নতুন এক পরামর্শ।

গত সোমবার দিল্লিতে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমড আউট করে বাংলাদেশ। আবেদন করার পর দুইবার জিজ্ঞেস করা হলেও নিজের সিদ্ধান্তে অনড় থাকেন সাকিব আল হাসান।

ম্যাচের ২৫তম ওভারে সাদেরা সামারাবিক্রমা আউট হলে ক্রিজে যান ম্যাথিউস। ১ মিনিট ৫২ সেকেন্ডে তিনি গার্ড নিলেও পরে হেলমেটের সমস্যায় নেন বাড়তি সময়। দুই মিনিট পেরিয়ে যাওয়ায় বাংলাদেশ করে আবেদন, যাতে আউট দিতে হয় আম্পায়ারকে।

ম্যাচের পর ম্যাথিউস এই আউট নেওয়ায় সাকিব ও বাংলাদেশকে এক হাত নেন, বলেন এটা বাংলাদেশের জন্য কলঙ্কজনক। কারণ তিনি সময়ের আগেই ক্রিজে গিয়েছিলেন, কিন্তু তার হেলমেটে গোলমাল দেখা দেয় যেটা দৃশ্যমান।

ম্যাথিউসকে ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট করায় চরম সমালোচনায় পড়ে বাংলাদেশ। বিশ্বের বেশিরভাগ সাবেক ক্রিকেটার ম্যাথিউসের পক্ষ নেন।

চলমান এই আলাপে শুক্রবার জানতে চাওয়া হয় হাথুরুসিংহের মতো। তিনি কূটনৈতিক চালে উত্তর দিয়ে দেন এক ভিন্ন পরামর্শ। তার মতে এই ধরণের আউটের বেলায় আবেদনের এখতিয়ার খেলোয়াড়দের হাতে রাখার দরকার নেই,  'আমার একটাই কথা বলার আছে এই বিষয়ে যে এটা আউটের একটা ধরণ। পঞ্চম বা ৬ষ্ঠ সংস্করণে এটা যুক্ত করা হয়েছে প্লেয়িং কন্ডিশনে। আমার জানি না এই নিয়ে আলোচনা কখন থামবে।' 

'আমার পরামর্শ হচ্ছে এটা আম্পায়ারকে সিদ্ধান্ত নিতে দেওয়া উচিত। আইনে যদি দেখেন লেখা আছে টাইমড আউট। আমি মনে করি না এটা খেলোয়াড়দের আবেদনের মাধ্যম হওয়া উচিত। সবার এসব বিষয়ে ভিন্ন মত আছে।'  

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Professor Muhammad Yunus for a road map to the reforms and the next general election.

2h ago