বিভিন্ন দেশে অবস্থানরত নাগরিকদের ‘অতিরিক্ত সতর্ক’ থাকার পরামর্শ যুক্তরাষ্ট্রের

বিশ্বব্যাপী উত্তেজনা বৃদ্ধি, সন্ত্রাসী হামলার আশঙ্কা এবং মার্কিন নাগরিক ও যুক্তরাষ্ট্রের স্বার্থের বিরুদ্ধে বিভিন্ন স্থানে বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ড চলমান উল্লেখ করে এ সতর্কবার্তা দিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।
মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সতর্কবার্তা। ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের 'অতিরিক্ত সতর্ক' অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সতর্কবার্তা জারি করেছে বলে সিএনএন জানিয়েছে। 

বিশ্বব্যাপী উত্তেজনা বৃদ্ধি, সন্ত্রাসী হামলার আশঙ্কা এবং মার্কিন নাগরিক ও যুক্তরাষ্ট্রের স্বার্থের বিরুদ্ধে বিভিন্ন স্থানে বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ড চলমান উল্লেখ করে এ সতর্কবার্তা দেওয়া হয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনি সংগঠন হামাসের মধ্যে চলমান সংঘাতের প্রতিক্রিয়ায় সমগ্র মধ্যপ্রাচ্য জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরে গিয়ে দেশটিকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।

এর আগে গত সপ্তাহে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট লেবানন ও ইসরায়েল ভ্রমণে নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছিল। পাশাপাশি এ দুটি দেশে অবস্থানরত মার্কিন কর্মীরা জরুরি কাজে নিয়োজিত না থাকলে দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

আজ জারি করা সতর্কবার্তায় বিদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের পর্যটক সমাগমস্থলে অবস্থানের ক্ষেত্রে সতর্ক থাকার এবং তথ্য ও সতর্কবার্তা পাওয়ার জন্য স্টেট ডিপার্টমেন্টের 'স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামে' অন্তর্ভুক্ত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে সবশেষ ২০২২ সালের আগস্টে আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরি হত্যার পর এ ধরণের সতর্কতা জারি করেছিল মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

Comments

The Daily Star  | English
Govt restructures task force on bringing back illegal money

Govt restructures task force on bringing back money illegally taken abroad

Headed by Bangladesh Bank governor, the nine-member task force became operational with immediate effect

2h ago