হ্যারি পটারের ‘ডাম্বলডোর’ স্যার মাইকেল গ্যামবন মারা গেছেন

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে জন্ম নেওয়া এই তারকা তার ৬ দশকের ক্যারিয়ারে টিভি, ফিল্ম, থিয়েটার এবং রেডিওতে কাজ করেছেন। জিতেছেন ৪টি বাফটা অ্যাওয়ার্ড।
জনপ্রিয় ফিল্ম সিরিজ হ্যারি পটারের 'প্রফেসর অ্যালবাস ডাম্বলডোর' চরিত্রে অভিনয়ের সর্বাধিক পরিচিত ছিলেন স্যার গ্যামবন। ছবি: সংগৃহীত

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রখ্যাত আইরিশ-ব্রিটিশ অভিনেতা স্যার মাইকেল গ্যামবন। তার পরিবারের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৃটিশ লেখক জে কে রাউলিংয়ের উপন্যাস অবলম্বনে নির্মিত হ্যারি পটার ফিল্ম সিরিজে হগওয়ার্টসের 'প্রফেসর অ্যালবাস ডাম্বলডোর' চরিত্রে অভিনয় করার জন্য তিনি সর্বাধিক পরিচিত ছিলেন।

তার স্ত্রী লেডি গ্যামবন এবং ছেলে ফার্গাসের পক্ষে একটি বিবৃতিতে বলা হয়, 'আমরা দুঃখের সঙ্গে স্যার মাইকেল গ্যামবনের মৃত্যুর খবর জানাচ্ছি। আমাদের প্রিয় স্বামী এবং বাবা নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে মারা গেছেন। তার বয়স ছিল ৮২ বছর। আপনাদের ভালবাসার বার্তার জন্য ধন্যবাদ জানাই।'

মাইকেল গ্যামবন ১৯৯৮ সালে 'নাইট' উপাধি পান। ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে জন্ম নেওয়া এই তারকা তার ৬ দশকের ক্যারিয়ারে টিভি, ফিল্ম, থিয়েটার এবং রেডিওতে কাজ করেছেন। জিতেছেন ৪টি ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম (বাফটা) অ্যাওয়ার্ড।

ছোটবেলায় লন্ডনে চলে যায় তার পরিবার। যদিও ১৯৬২ সালে ডাবলিনে ওথেলো নাটকে প্রথম মঞ্চে অভিনয় করেন তিনি।

স্যার গ্যামবনের কর্মজীবন শুরু হয় লন্ডনের লরেন্স অলিভিয়ারের ন্যাশনাল থিয়েটার অ্যাক্টিং কোম্পানির হয়ে। এই থিয়েটার গ্রুপের সদস্য হয়ে অভিনয়ের জন্য তিনি ৩টি অলিভিয়ার পুরস্কার জিতেছিলেন।

১৯৮০'র দশকে বিবিসির জনপ্রিয় টিভি নাটক ডেনিস পটারের দ্য সিঙ্গিং ডিটেকটিভে ফিলিপ মার্লো চরিত্রের জন্যও সুপরিচিত ছিলেন তিনি।

অস্কারজয়ী 'কিংস স্পিচ' সিনেমায় রাজা চতুর্থ জর্জের বাবা রাজা পঞ্চম জর্জের চরিত্রে অভিনয় করেছিলেন এই কিংবদন্তী অভিনেতা।

১৯৯৮ সালে 'নাইট' উপাধি পান মাইকেল গ্যামবন।

সবশেষ ২০১২ সালে লন্ডনে স্যামুয়েল বেকেটের 'অল দ্যাট ফল' নাটকে মঞ্চে উপস্থিত হয়েছিলেন তিনি। 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago