আমার ভাই

আজ ২৪ মে ‘ন্যাশনাল ব্রাদার ডে’ বা ‘ভাই দিবস’। জানা গেছে, যুক্তরাষ্ট্রের আলাবামার সি ড্যানিয়েল রোডস প্রথম দিবসটির আয়োজন করেছিলেন।
বিচিত্র দিবস, বিচিত্র, ভাই দিবস,
স্টার ফাইল ফটো

শিশুসাহিত্যিক মার্ক ব্রাউন বলেছিলেন, 'সুপারহিরো হওয়ার চেয়ে কখনো কখনো ভাই হওয়া ভালো।' আসলে ভাইয়ের চেয়ে মধুর সম্পর্ক আর কিছু হতে পারে না। তাই আজ আপনার ভাইকে কল করুন। তাকে বলুন, আপনি তাকে কতটা ভালোবাসেন।

আপনি জানলে হয়তো অবাক হবেন, আজ ২৪ মে 'ন্যাশনাল ব্রাদার ডে' বা 'ভাই দিবস'। যদিও এই দিবসের কারণ অজানা। তবে জানা গেছে, যুক্তরাষ্ট্রের আলাবামার সি ড্যানিয়েল রোডস প্রথম দিবসটির আয়োজন করেছিলেন।

২০০৫ সাল থেকে যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২৪ মে দিবসটি পালিত হয়ে আসছে। ভাই দিবস যুক্তরাষ্ট্রে পালিত হলেও বিশ্বের অন্যান্য অনেক দেশও এই দিনটিকে স্বীকৃতি দিয়েছে। যেমন- অস্ট্রেলিয়া, রাশিয়া, ভারত, ফ্রান্স ও জার্মানি ইত্যাদি। তাই চাইলে আমরাও দিবসটি উদযাপন করতেই পারি।

যেহেতু আজ ভাই দিবস তাই এদিন ভাইকে নিয়ে মধুর স্মৃতিগুলো স্মরণ করতে পারেন। ফিরে যেতে পারেন শৈশবের সেই মিষ্টি সময়গুলোর কাছে। হয়ে উঠতে পারেন একটু নস্টালজিক।

'ব্রাদার' শব্দটি ল্যাটিন মূল 'ফ্রেটার' ও প্রোটো-জার্মানিক শব্দ 'ব্রোথার' থেকে উদ্ভূত। যে শব্দটি প্রোটো-ইন্দো-ইউরোপীয় মূল 'ব্রাটার' থেকে এসেছে। শব্দের উৎপত্তি যেভাবেই হোক না কেন ভাইয়ের সম্পর্ক বরাবরই মধুর। তারা আমাদের সবচেয়ে কাছের বন্ধু। তাই আমরা তাদের ভালোবাসি। প্রকৃতপক্ষে, প্রত্যেকের জীবনে এমন একজন ভ্রাতৃপ্রতিম ব্যক্তি থাকা উচিত। যার ওপর নির্ভর করা যায়। কিছু আন্তরিক পরামর্শ দিয়ে আমাদের পাশে থাকেন।

বলা হয়ে থাকে পুরুষদের মধ্যে ভ্রাতৃত্ববোধ খুব শক্তিশালী। রক্তের সম্পর্ক হোক বা না হোক, পুরুষরা 'ভাই' ডাককে খুব গুরুত্ব সহকারে নেয়। ভ্রাতৃত্ববোধ থিম নিয়ে অসংখ্য চলচ্চিত্র, বই, চিত্রকর্ম, নাটক এবং টিভি সিরিজ হয়েছে। যেমন 'ব্যান্ড অব ব্রাদার্স'। আবার অনেক ভাই মিলে ইতিহাস তৈরি করেছেন। ব্রাদার্স গ্রিমে বর্ণিত গল্পগুলো আজও বিখ্যাত এবং রাইট ভাইয়েরা একসঙ্গে না উড়লে হয়তো অ্যারোনটিক্সে এত অগ্রগতি সম্ভব হতো না।

Comments