বাবর ব্র্যাডম্যানের থেকে কম কিছু না: রমিজ রাজা

সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত ধারাবাহিকতা দেখানো বাবর আজমের সঙ্গে সর্বকালের সেরা অন্যতম ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যানের  তুলনা করে ফেললেন রমিজ রাজা।
babar azam and sri don bradman

সাদা বলের ক্রিকেটে দুর্দান্ত ধারাবাহিকতা দেখানো বাবর আজমের সঙ্গে সর্বকালের সেরা অন্যতম ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যানের  তুলনা করে ফেললেন রমিজ রাজা। সাবেক পাকিস্তানি ক্রিকেটারের মতে, বাবর ব্র্যাডম্যানের  থেকে কম কিছু না, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে!

শুক্রবার রাতে একটি বিশ্ব রেকর্ড গড়েন পাকিস্তান অধিনায়ক বাবর। ওয়ানডে দ্রুততম ৫ হাজার রান স্পর্শ করে তিনি ভেঙে দেন হাশিম আমলার রেকর্ড। পাঁচ হাজার রান করতে স্রেফ ৯৭ ইনিংস খেলতে হয়েছে বাবরকে।

নিউজিল্যান্ডকে চতুর্থ ওয়ানডেতে ১০২ রানে হারানোর ম্যাচে ১০৭ রান করেন বাবর। তার ব্যাটে ৩৩৪ রান করে বড় জয় পায় পাকিস্তান। এই ম্যাচ শেষেই বাবরকে নিয়ে অনেক বড় মন্তব্য করে বসলেন রমিজ,  'বাবর আজম ডন ব্র্যাডম্যান থেকে কম না। সাদা বলের ক্রিকেটে পরিসংখ্যানে সে বিশ্বের সেরা খেলোয়াড়। এরকম ঝুঁকিপূর্ণ সংস্করণে এমন ধারাবাহিকতা আমি কারো মধ্যে দেখিনি। টেকনিক ও টেম্পারমেন্ট হলো তার ভিত্তি। তার টেকনিক্যাল কোন সমস্যা নেই। ঘাসের পিচ হোক বা করাচির পিচ হোক যেখানে বোলাররা কঠিন চ্যালেঞ্জে পড়ে।'

'সে ওয়ানডেতে দ্রুততম পাঁচ হাজার রান করেছে, ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তিকে ছাড়িয়ে গেছে। যেটা বড় অর্জন। পাকিস্তান যে এক নম্বর ওয়ানডে দল, তার বড় কারণ সে।'

ওয়ানডেতে শীর্ষে থাকলেও টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাবর আছেন পাঁচে,  টি-টোয়েন্টিতে তার অবস্থান তিনে। ক্যারিয়ারে ওয়ানডেতেই সবচেয়ে উজ্জ্বল বাবর। ৯৯ ম্যাচ খেলে ৫৯.৮৫ গড় আর ৮৯.৩১ স্ট্রাইকরেটে ৫ হাজার ৮৮ রান তার। আছে ২৬ ফিফটি আর ১৮ সেঞ্চুরি। ১০৪ টি-টোয়েন্টি খেলে ৪১.৪৮ গড় আর ১২৮.৪০ স্ট্রাইকরেটে ৩ হাজার ৪৮৫ রান করেছেন এই ডানহাতি।

৪৭ টেস্ট খেলে ৪৮.৬৩ গড়ে ৩ হাজার ৬৯৬ রান করেছেন বাবর। টেস্টে ইতিহাস সেরা স্যার ডন ব্র্যাডম্যানের  গড় ৯৯.৯৪। সেটার কাছাকাছি যাওয়ায় বাবরের পক্ষে প্রায় অসম্ভব।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

4h ago