সুদান থেকে বিদেশিদের সরিয়ে নেওয়া হচ্ছে

সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ৪২০ জন নিহত ও ৩ হাজার ৭০০ জন আহত হয়েছেন
সুদান থেকে বিদেশিদের সরিয়ে নেওয়া হচ্ছে
খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দরের পাশ থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। ছবি: রয়টার্স

সুদানের নিয়মিত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে ক্ষমতার লড়াইয়ে গত সপ্তাহে সুদানের রাজধানী খার্তুমে ভয়াবহ সহিংসতা শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে দেশটি থেকে বিদেশিদের সরিয়ে নেওয়া হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ লড়াই অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেনসহ বেশ কয়েকটি দেশ খার্তুম থেকে তাদের কূটনীতিক ও নাগরিকদের সরিয়ে নিয়েছে।

গতকাল রোববার যুক্তরাষ্ট্র খার্তুমে থাকা তাদের প্রায় ১০০ কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের হেলিকপ্টারে করে সরিয়ে নিয়েছে। তারা এটিকে 'দ্রুত ও পরিষ্কার' অপারেশন বলে বর্ণনা করেছে।

খার্তুমে মার্কিন দূতাবাস এখন বন্ধ। এক টুইট বার্তায় বলা হয়েছে, সুদানে থাকা যুক্তরাষ্ট্রের সাধারণ নাগরিকদের সরিয়ে নেওয়া এই মুহূর্তে নিরাপদ নয়।

যুক্তরাজ্য সরকার একটি 'জটিল ও দ্রুত' অপারেশনের মাধ্যমে কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, সুদানে অন্যান্য ব্রিটিশ নাগরিকদের সরিয়ে নেওয়ার উপায়গুলো 'ভীষণভাবে সীমিত'।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ নিশ্চিত করেছেন, ফরাসি নাগরিক ও অন্যান্যদের নিয়ে গতকাল একটি বিমান জিবুতিতে পৌঁছেছে।

কয়েকজন ডাচ নাগরিক ফরাসি বিমানে খার্তুম ত্যাগ করেছেন এবং নেদারল্যান্ডস গতকাল সন্ধ্যায় আরও কয়েকজন নাগরিককে সরিয়ে নিয়েছে।

জার্মানির সেনাবাহিনী জানিয়েছে, তাদের প্রথম ৩টি উড়োজাহাজ ১০১ যাত্রী নিয়ে জর্ডানের উদ্দেশ্যে সুদান ছেড়েছে।

ইতালি ও স্পেন তাদের নাগরিকদের সরিয়ে নিয়েছে। স্প্যানিশ মিশনে আর্জেন্টিনা, কলম্বিয়া, আয়ারল্যান্ড, পর্তুগাল, পোল্যান্ড, মেক্সিকো, ভেনিজুয়েলা ও সুদানের নাগরিকরাও ছিলেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, দূতাবাস কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে।

উপসাগরীয় দেশগুলোর নাগরিকদের পাশাপাশি মিশর, পাকিস্তান ও কানাডার ১৫০-র বেশি নাগরিককে সমুদ্রপথে সৌদি আরবের জেদ্দা বন্দরে সরিয়ে নেওয়া হয়েছে।

আটকে থাকা আফ্রিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের অনেক শিক্ষার্থী সাহায্যের আহ্বান জানিয়েছে। খার্তুমে প্রায় ৬০ লাখ লোকের বসবাস।

গণমাধ্যমে বলা হয়েছে, সুদানে ইন্টারনেট সংযোগ প্রায় সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে। এতে করে খার্তুম এবং অন্যান্য শহরে আটকে পড়াদের সাহায্যে সমন্বয় করতে সমস্যা হতে পারে।

গতকাল সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় টুইটারে জানিয়েছে, সংঘর্ষে এখন পর্যন্ত অন্তত ৪২০ জন নিহত ও ৩ হাজার ৭০০ জন আহত হয়েছেন।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago