সংঘাতপূর্ণ সুদান থেকে দেশে ফিরেছেন ৭২১ বাংলাদেশি: পররাষ্ট্র মন্ত্রণালয়

আরও ১৬০ জন বাংলাদেশিকে দেশে ফেরানোর প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।
দেশে ফেরার পর ঢাকার বিমানবন্দরে সুদানপ্রবাসী বাংলাদেশিরা। ছবি: সংগৃহীত

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর চলমান গৃহযুদ্ধের পরিপ্রেক্ষিতে সুদান থেকে এ পর্যন্ত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, সুদানে বিগত ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলমান। গত ১ মাসে এই সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এ পর্যন্ত প্রায় ৪০০ এর  অধিক মানুষ নিহত হয়েছেন। এমতাবস্থায় বাংলাদেশ সরকার ইতোমধ্যে সরকারি খরচে সুদানে অবস্থানরত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফেরত এনেছে।

সুদানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রথমপর্বে প্রায় ৮০০ বাংলাদেশি দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেন।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা থেকে একজন কাউন্সেলর সুদানস্থ বাংলাদেশ অ্যাম্বাসিকে সহায়তা দেওয়ার জন্য পোর্ট সুদানে গিয়ে বাংলাদেশিদের প্রত্যাবাসনের জন্য নিরলসভাবে কাজ করেছেন।

তিনি আরও বলেন, সুদানে অবস্থানরত বাকি বাংলাদেশিদেরকে বদর এয়ারলাইনসে সরকারি খরচে সুদান থেকে জেদ্দায় পরিবহন করা হচ্ছে। এখন পর্যন্ত প্রত্যাবাসিত বাংলাদেশিদের সংখ্যা ৭২১ জন।

আরও ১৬০ জন বাংলাদেশিকে দেশে ফেরানোর প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, পোর্ট সুদান বা জেদ্দা কোনো স্থানেই যেন প্রবাসীদের অসুবিধা না হয়, সেজন্য উভয় স্থানেই তাদের জন্য খাদ্য, পানীয়, চিকিৎসা এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Professor Muhammad Yunus for a road map to the reforms and the next general election.

1h ago