সীতাকুণ্ডে বিস্ফোরণ

সীমা অক্সিজেন প্ল্যান্টের মালিক সান্টুর জামিন

আজ বুধবার চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার জামিন আদেশ দেন।
পারভেজ উদ্দিন সান্টু। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা রি-রোলিং মিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় করা মামলায় গ্রেপ্তার প্রতিষ্ঠানটির মালিক পারভেজ উদ্দিন সান্টুর জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ বুধবার চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তার জামিন আদেশ দেন।

গত ৪ মার্চের সীমা রি-রোলিং মিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় ৭ জন নিহত হন এবং ২৫ জনের বেশি আহত হন। বিস্ফোরণের ঘটনা তদন্তের পর মঙ্গলবার চট্টগ্রামের জেলা প্রশাসকের (ডিসি) কাছে একটি প্রতিবেদন জমা দেয় সরকারি তদন্ত কমিটি। প্রতিবেদনে বিস্ফোরণের পেছনে প্রতিষ্ঠান মালিকের গাফিলতি উঠে এসেছে বলে চট্টগ্রামের ডিসি আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান জানিয়েছেন।

ঘটনার পর অবহেলাজনিত মৃত্যু অভিযোগে ৬ মার্চ সীতাকুণ্ড থানায় একটি মামলা করেন এক ভুক্তভোগীর স্ত্রী। অক্সিজেন প্ল্যান্টের মালিক ও শীর্ষ কর্মকর্তাসহ ১৬ জনকে আসামি করা হয় মামলায়।

এরপর গত ১৪ মার্চ সান্টুকে গ্রেপ্তার করে চট্টগ্রাম শিল্পাঞ্চল পুলিশ।

পারভেজ উদ্দিন সান্টুর আইনজীবী ইব্রাহিম হোসেন চৌধুরী দ্য ডেইলি স্টারকে জানান, শুনানি শেষে ৫ লাখ টাকা বন্ডের বিপরীতে আদালত সান্টুর জামিন মঞ্জুর করেছেন।

সীমা অক্সিজেন প্ল্যান্ট লিমিটেডের মালিকানা সীমা গ্রুপের। সীতাকুণ্ডে সীমা গ্রুপের দুটি অক্সিজেন প্ল্যান্ট, স্টিল রি-রোলিং মিল এবং শিপব্রেকিং ইয়ার্ড আছে। 

সান্টুর বাবা মোহাম্মদ শফি ছিলেন এই গ্রুপের প্রতিষ্ঠাতা এবং তিনি ১৯৯১ সালে শিপব্রেকিং ইয়ার্ডের মাধ্যমে ব্যবসা শুরু করেন। প্রতিষ্ঠানটির বর্তমান মালিক পারভেজ উদ্দিন সান্টু সীতাকুণ্ড আওয়ামী লীগের সঙ্গে রাজনীতির সঙ্গে জড়িত। 

২০১৮ সালের শুরুর দিকে সান্টু সীতাকুণ্ড আসন থেকে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার চেষ্টা করেন। 

Comments

The Daily Star  | English
Why did the Khagrachhari school reinstate a known sexual predator?

Why did the Khagrachhari school reinstate a known sexual predator?

This incident exposes the added vulnerability of young women and girls when they belong to Indigenous communities.

6h ago