রোহিঙ্গা সহায়তা: জাপান-ইউএনএইচসিআর ৪.৫ মিলিয়ন ডলারের চুক্তি

রোহিঙ্গাদের নিরাপত্তা ও সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে ৪ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়েছে।
চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ। ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের নিরাপত্তা ও সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে ৪ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ এ চুক্তিতে সই করেন বলে আজ বুধবার জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, কক্সবাজারের ক্যাম্পগুলোতে এবং ভাসানচরের রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দাদের জন্য মানবিক সেবা জোরদারের মাধ্যমে জীবন-জীবিকার উন্নয়নে এ অর্থ কাজে লাগানো হবে।

জোহানেস ভ্যান ডার ক্লাউ বলেন, 'ইতোমধ্যে আমরা রোহিঙ্গাদের জন্য তহবিল সংকটে আছি। এ অবস্থায় কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জীবন-জীবিকার উন্নয়নের জন্য জাপান সরকারের গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমরা আশা করি এটি অন্যান্য দাতাগোষ্ঠীদের উৎসাহিত করবে।'

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, 'গত মাসে কক্সবাজার সফরে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের যৌথ ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার দেখে আমি মুগ্ধ হয়েছিলাম। একটি জাপানি প্রতিষ্ঠানের সহযোগিতায় রোহিঙ্গা নারীদের স্যানিটারি পণ্য উত্পাদনের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা দেখেও আনন্দিত হয়েছিলাম।

'আমরা রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তন এবং তাদের জীবনমানের উন্নয়নে ইউএনএইচসিআরসহ অন্যান্য সেবাদানকারী সংস্থার সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখব,' বলেন তিনি।

নতুন এ চুক্তির মাধ্যমে রোহিঙ্গা ও স্থানীয়দের জীবনমানের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago