কুইন্সল্যান্ড ট্র্যাজেডি: প্রাণভিক্ষা চেয়েছিলেন পুলিশ কর্মকর্তা রাচেল

অস্ট্রেলিয়ার ‘কুইন্সল্যান্ড ট্র্যাজেডি’ নিয়ে এখন প্রতিদিন শিরোনাম করছে দেশটির প্রধান গণমাধ্যমগুলো। অস্ট্রেলিয়ার ইতিহাসে একসঙ্গে ৬ জন গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনা এর আগে আর কখনোই ঘটেনি। 
কুইন্সল্যান্ড ট্র্যাজেডি: প্রাণভিক্ষা চেয়েছিলেন পুলিশ কর্মকর্তা রাচেল
নিহত পুলিশ কর্মকর্তা রাচেল ম্যাকক্রো। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার 'কুইন্সল্যান্ড ট্র্যাজেডি' নিয়ে এখন প্রতিদিন শিরোনাম করছে দেশটির প্রধান গণমাধ্যমগুলো। অস্ট্রেলিয়ার ইতিহাসে একসঙ্গে ৬ জন গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনা এর আগে আর কখনোই ঘটেনি। 

সংবাদকর্মীদের অনুসন্ধানে বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য। 

গতকাল প্রকাশ পেয়েছে নিহত পুলিশ কর্মকর্তা ও হত্যাকারীদের কথোপকথনের একটি অডিও। এটি ধারণ করেছিল কুইন্সল্যান্ডের চিলিং পুলিশ স্টেশনের রেডিও। 

পুলিশ কর্মকর্তা রাচেল ম্যাকক্রো নিহত হবার আগে হত্যাকারীদের কাছে তার জীবন ভিক্ষা চেয়েছিলেন বলে ওই অডিও থেকে জানা গেছে। কারণ হত্যাকারীরা তার ওপর দাঁড়িয়েছিল। তারা নির্দয়ভাবে তাকে এবং অন্য আরেকজন পুলিশ কর্মকর্তা ম্যাথিউ আর্নল্ডকে খুব কাছ থেকে গুলি করে হত্যা করে।

গত সোমবার বিকেলে র‍্যাচেল ম্যাকক্রো এবং ম্যাথিউ আর্নল্ড কুইন্সল্যান্ডের ডার্লিং ডাউনস অঞ্চলের উইয়াম্বিলায় একজন নিখোঁজ ব্যক্তির তদন্ত করতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

এই হামলায় অ্যালান ডেয়ার নামে একজন সাধারণ নাগরিকও মৃত্যুবরণ করেন। কুইন্সল্যান্ডের পুলিশ কমিশনার ক্যাটারিনা ক্যারল নিশ্চিত করেছেন যে সেখানে প্রচুর গোলাবারুদ এবং অস্ত্র পাওয়া গেছে।

পুলিশ জানিয়েছে, গ্যারেথ এবং নাথানিয়েল ট্রেন পুলিশের বিশেষ অপারেশনের পরবর্তী 'বন্দুকযুদ্ধে' নিহত হয়েছেন। সেই সঙ্গে ১ জন নারীও নিহত হন। 

অফিসাররা বন্দুকধারীদের মুখোমুখি হওয়ার মুহূর্তটির চিলিং অডিও এখন বেরিয়ে এসেছে।

ওই অডিওতে আরও শোনা যায়, 'আমরা বিশ্বাস করি পিওআই (পার্সন অব ইন্টারেস্ট) ২ রাউন্ড গুলি চালানো হয়েছে।' একজন পুরুষ অফিসার রেডিওতে বলেন।

এ তিনি আরও যোগ করেন, 'পিওআই পুনরায় লোড করার চেষ্টা করছে বলে মনে হচ্ছে। পিওআই এখানে একটি রাউন্ড নেওয়া হয়েছে। কারও কোনো শব্দ নেই। কোনো নড়াচড়া নেই এবং মাটিতে রক্ত ​​বলে মনে হচ্ছে।'

ম্যাকক্রো এবং আর্নল্ড প্রথম গাড়িতে এসেছিলেন। অন্য গাড়িতে ছিলেন আরও ২ জন অফিসার। 

ম্যাকক্রো এবং আর্নল্ড তাদের উপস্থিতি সম্পর্কে বাসিন্দাদের সতর্ক করার জন্য গাড়ির হর্ন বাজান।

বাড়ির ভেতর থেকে কোনো সাড়া না পেয়ে ৪ কর্মকর্তা তাদের গাড়ি থেকে নেমে বাড়ির কাছে আসেন। ম্যাকক্রো এবং আর্নল্ড লক করা বেড়ার ওপর দিয়ে ঝাঁপিয়ে পড়েন। অন্য ২ জন তাদের অনুসরণ করলেন। কয়েক সেকেন্ড পর ৪ অফিসারের ওপর গুলিরবর্ষণ শুরু হয়।

ম্যাকক্রো এবং আর্নল্ড সঙ্গে সঙ্গে গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে যান। 

বন্দুকের শিলাবৃষ্টিতে অন্য এক জনের পায়ে গুলি লাগে। তিনি ভেতরে না থাকায় আহত অবস্থায় গাড়িতে ফিরে যান। রাত ১০টা ৩০ মিনিটে পুলিশের একটি বিশেষ অভিযানে নিহত হন ৩ জন দুর্বৃত্ত। 

কুইন্সল্যান্ডের পুলিশ কমিশনার ক্যাটারিনা ক্যারল নিশ্চিত করেছেন যে আগামী ১ সপ্তাহের মধ্যে হত্যাকাণ্ডের বিষয়ে বিস্তারিত জানা যাবে। 

 

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

 

Comments

The Daily Star  | English

Ex-president Badruddoza Chowdhury passes away

He breathed his last at 3:15am today while undergoing treatment at the Uttara Women’s Medical College

32m ago