রসায়নে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের ৩ বিজ্ঞানী

ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থগোনাল কেমিস্ট্রির উন্নয়নে বিশেষ অবদান রাখায় ২০২২ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কারের জন্য মনোনীয় হয়েছেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের ৩ বিজ্ঞানী।
যুক্তরাষ্ট্রের ক্যারোলিন আর বারতোজ্জি, ডেনমার্কেরর মর্টেন মেলডাল ও যুক্তরাষ্ট্রের ব্যারি শার্পলেস। ছবি: নোবেল প্রাইজ/ফেসবুক

ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থগোনাল কেমিস্ট্রির উন্নয়নে বিশেষ অবদান রাখায় ২০২২ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের ৩ বিজ্ঞানী।

আজ বুধবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটের দিকে ২০২২ সালের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

এ বছরের নোবেলজয়ী ৩ জন হলেন, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ক্যারোলিন আর বারতোজ্জি, ডেনমার্কেরর ইউনিভার্সিটি অব কোপেন হেগেনের অধ্যাপক মর্টেন মেলডাল ও যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্সের গবেষক কে ব্যারি শার্পলেস।  

রসায়নের কঠিন কিছু বিষয়কে সহজ করে তোলার জন্য ২০২২ সালের নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ব্যারি শার্পলেস এবং মর্টেন মেলডাল রসায়ন শাস্ত্রের একটি কার্যকরী ভিত্তি স্থাপন করেছেন। ক্লিক কেমিস্ট্রি; যেখানে আণবিক ব্লকগুলো দ্রুত ও দক্ষতার সঙ্গে একত্রিত হয়।   

ক্যারোলিন বার্টোজি ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গেছেন এবং জীবন্ত প্রাণীর ক্ষেত্রে এটির ব্যবহার শুরু করেছেন।

রসায়নবিদরা দীর্ঘদিন ধরে ক্রমবর্ধমান জটিল অণু তৈরির চেষ্টা করছিলেন। ফার্মাসিউটিক্যালস গবেষণায়, প্রায়শই কৃত্রিমভাবে ঔষধি গুণাবলীসহ প্রাকৃতিক অণুগুলোকে পুনরুৎপাদন করা হয়। এই কাজটি প্রশংসনীয় হলেও সাধারণত সময়সাপেক্ষ এবং খুবই ব্যয়বহুল।

এবার দ্বিতীয়বারের মতো নোবেল পাচ্ছেন ব্যারি শার্পলেস। ২০০০ সালের দিকে তিনি ক্লিক রসায়নের ধারণাটি তৈরি করেন। যা একটি সহজ এবং নির্ভরযোগ্য রসায়ন। যেখানে প্রতিক্রিয়াগুলো দ্রুত ঘটে এবং অবাঞ্ছিত উপজাতগুলো এড়ানো যায়।

 

Comments

The Daily Star  | English
March 7 belongs to the people not Awami League

March 7 belongs to people, not just AL: Anu Muhammad

Says any attempt to erase history won't be tolerated

1h ago