চিকিৎসায় নোবেল পেলেন সুইডিশ জিনতত্ত্ববিদ স্ভ্যানতে পেবো

‘বিলুপ্ত হোমিনিনস এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সুইডিশ নাগরিক সভান্তে পাবোকে ২০২২ সালের নোবেল পুরস্কারে জন্য মনোনীত করেছে ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি।

'বিলুপ্ত হোমিনিনসের জিনোম এবং মানব বিবর্তন সম্পর্কিত আবিষ্কারের' জন্য সুইডিশ নাগরিক স্ভ্যানতে পেবোকে ২০২২ সালের নোবেল পুরস্কারে জন্য মনোনীত করেছে ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের নোবেল অ্যাসেম্বলি।

আজ সোমবার এই ঘোষণা দেওয়া হয়।

পুরস্কারের ঘোষণার পর নোবেল প্রাইজ কমিটির ফেসবুক পেজে বলা হয়েছে, মানব সভ্যতার উৎপত্তি সম্পর্কে জানতে চাওয়া সব সময়ই আমাদের আগ্রহের কেন্দ্রে রয়েছে। আমাদের আগ্রহের বিষয় হলো কোথা থেকে এসেছি এবং আমাদের আগে যারা এসেছিল তাদের সঙ্গে আমাদের সম্পর্ক কী? হোমো সেপিয়েন্স কি অন্য হোমিনিনদের থেকে আলাদা? 

নোবেল কমিটি জানিয়েছে, নতুন এই গবেষণার মাধ্যমে স্ভ্যানতে পেবো আপাত দৃষ্টিতে অসম্ভব কিছু অর্জন রয়েছেন, সেটা হলো: বর্তমান সময়ের মানুষের বিলুপ্ত আত্মীয় নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স করা।

তিনি পূর্বের অজানা হোমিনিন ডেনিসোভার বিষয়ে চাঞ্চল্যকর তথ্য আবিষ্কারও করেছিলেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, পাবো এও দেখিয়েছেন যে, প্রায় ৭০ হাজার বছর আগে আফ্রিকা থেকে অভিবাসনের পর এই বিলুপ্ত হোমিনিন থেকে হোমো সেপিয়েন্স জিনের স্থানান্তর ঘটেছে। বর্তমান সময়ের মানুষের কাছে আজও প্রাচীন এই জিন প্রবাহের শারীরবৃত্তীয় প্রাসঙ্গিকতা রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কীভাবে সংক্রমণের ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখায় সেটাও মিল রয়েছে। 

Comments

The Daily Star  | English

March 7 belongs to people, not just AL: Anu Muhammad

Says any attempt to erase history won't be tolerated

35m ago