‘বেঁচে আছেন, শুকরিয়া করে চলে যান’ বলা সেই ওসিকে প্রত্যাহার

ভুক্তভোগীর লিখিত অভিযোগ গ্রহণ না করে উল্টো ‘বিরূপ’ মন্তব্য করার অভিযোগ ওঠা নরসিংদী মডেল থানার সেই ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদারকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।
ওসি ফিরোজ তালুকদার। ছবি: সংগৃহীত

ভুক্তভোগীর লিখিত অভিযোগ গ্রহণ না করে উল্টো 'বিরূপ' মন্তব্য করার অভিযোগ ওঠা নরসিংদী মডেল থানার সেই ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদারকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে।

গতকাল শুক্রবার রাতে তাকে প্রত্যাহার করে নরসিংদী জেলা পুলিশ লাইনসে যুক্ত করা হয়েছে। নরসিংদী মডেল থানার নতুন ওসি হিসেবে যোগ দিয়েছেন আবুল কাশেম ভূঁইয়া।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার (নরসিংদী সদর সার্কেল) ফারিয়া আফরোজ। তিনি জানান, গতকাল রাতেই নতুন ওসি আবুল কাশেম ভূঁইয়াকে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে।

ফারিয়া আফরোজ বলেন, 'আমি শুনেছি, প্রশাসনিক কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শুক্রবার রাতেই নরসিংদী মডেল থানার ওসির দায়িত্ব থেকে মো. ফিরোজ তালুকদারকে প্রত্যাহার করা হয়েছে এবং ওই রাতেই নতুন ওসি হিসেবে আরেকজন দায়িত্ব গ্রহণ করেছেন।'

স্থানীয় সূত্র জানায়, গত ১০ সেপ্টেম্বর রাতে বাসের টিকিট না পেয়ে ভৈরব থেকে প্রাইভেটকারে ঢাকায় আসছিলেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা আল-মামুন। সেসময় যাত্রী ছদ্মবেশে থাকা ৪ ছিনতাইকারীর কবলে পড়েন তিনি। গাড়িটি নরসিংদীতে আসার পর তার হাত-পা ও চোখ বেঁধে, গলায় ছুরি ধরে পকেটে থাকা মুঠোফোন ও মানিব্যাগ কেড়ে নেয় ছিনতাইকারীরা।

পরে হত্যার হুমকি দিয়ে মানিব্যাগে থাকা ব্যাংকের কার্ডের পিন নম্বর জেনে নরসিংদীর ভেলানগর ডাচ-বাংলা ব্যাংকের বুথ থেকে ১ লাখ ৯১ হাজার টাকা তুলে নেয় ছিনতাইকারীরা। একপর্যায়ে ২০০ টাকা পকেটে দিয়ে আল-মামুনকে ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর বাবুরহাট এলাকার একটি হোটেলের সামনে হাত-পা বাঁধা অবস্থায় ফেলে পালিয়ে যায়।

পরে জরুরি সেবার নম্বর ৯৯৯ এ কল পেয়ে নরসিংদী মডেল ও মাধবদী থানার পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যান। ২ থানার পুলিশ সদস্যরা কথা বলে তাকে মাধবদী থানায় নিয়ে যান। কিন্তু, থানায় কোনো অভিযোগ না নিয়ে তাকে ঢাকার একটি বাসে তুলে দেওয়া হয়।

ঘটনার ৪ দিন পর এ বিষয়ে একটি লিখিত অভিযোগ নিয়ে আবার নরসিংদীতে যান আল-মামুন। মামুন জানান, তার লিখিত অভিযোগ দেখে নরসিংদী মডেল থানার ওসি বলেছিলেন, 'আপনি ব্যাংকে চাকরি করেন, এই ভুল কেমনে করলেন? বেঁচে আছেন, শুকরিয়া করে চলে যান।'

প্রত্যাহারের বিষয়ে বক্তব্য জানতে নরসিংদী মডেল থানার ওসির সরকারি নম্বরে ফোন করলে তা ধরেন ওই থানার একজন উপপরিদর্শক। তিনি ডেইলি স্টারকে বলেন, 'ফিরোজ তালুকদার স্যার জরুরি প্রয়োজনে ঢাকায় গেছেন। নতুন ওসি আবুল কাশেম ভূঁইয়া দায়িত্ব বুঝে নিচ্ছেন। আর কিছু বলতে পারব না।'

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

5h ago