কমনওয়েলথের কার্যনির্বাহী ও অ্যাক্রিডিটেশন কমিটিতে বাংলাদেশ

বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২২-২০২৪ মেয়াদের জন্য কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের নির্বাহী কমিটির (এক্সকো) সদস্য এবং ২০২২-২৩ মেয়াদের জন্য কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে।

বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২২-২০২৪ মেয়াদের জন্য কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের নির্বাহী কমিটির (এক্সকো) সদস্য এবং ২০২২-২৩ মেয়াদের জন্য কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে।

যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশ হাই-কমিশনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৬ সদস্যের কমনওয়েলথ কার্যনির্বাহী কমিটিতে রয়েছে ৮টি সর্বোচ্চ দাতা রাষ্ট্র এবং বাকি ৮টি রাষ্ট্র বিশ্বের ৪টি অঞ্চল থেকে নির্বাচিত হয়। এশিয়া-ইউরোপ অঞ্চল থেকে নির্বাহী কমিটির (ইসি) সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। 

কার্যনির্বাহী কমিটি মূলত কমনওয়েলথ সচিবালয়ের অর্থ, কর্মী এবং প্রশাসন সম্পর্কিত সমস্ত বিষয় তদারকি করার জন্য বাধ্য। এ ছাড়া কমিটি কমনওয়েলথের জন্য নীতিগত সুপারিশও করে থাকে।

এ ছাড়া বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২২-২৩ মেয়াদের জন্য কমনওয়েলথ অ্যাক্রিডিটেশন কমিটির সদস্য নির্বাচিত হয়েছে। ৮ সদস্যের সমন্বয়ে গঠিত এই কমিটি কমনওয়েলথ সেক্রেটারিয়েটের এক্সিকিউটিভ কমিটির (এক্সকো) একটি সাব-কমিটি হিসেবে কাজ করে। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ঘানা, গ্রেনাডা এবং ফিজি। 

এ কমিটি কমনওয়েলথের নতুন এবং অনুমোদিত সংস্থার সদস্যপদ যাচাই করে।

সর্বসম্মতিতে কার্যনির্বাহী কমিটি (এক্সকো) এবং অ্যাক্রিডিটেশন কমিটিতে নির্বাচন বাংলাদেশর অন্তর্ভুক্তির বিষয়টি-- কমনওয়েলথ অব নেশনস-এর প্রতি বাংলাদেশের অবদান, দায়বদ্ধতা এবং নেতৃত্বের প্রতিফলন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম কোনো আন্তর্জাতিক সংস্থা হিসেবে কমনওয়েলথের সদস্যপদ লাভ করে।

উভয় কমিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং কমনওয়েলথ বোর্ড অব গভর্নরসের সদস্য সাইদা মুনা তাসনিম।

 

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago