বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়কে ১৫ কিলোমিটার যানজট

আসন্ন ঈদকে সামনে রেখে উত্তরের মানুষের ঘরে ফেরার কারণে বৃহস্পতিবার রাত থেকেই বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচলের চাপ বেড়েছে। যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় আজ শুক্রবার ভোররাত থেকেই বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার থেকে ১৫ কিলোমিটার মহাসড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।
বৃহস্পতিবার রাত থেকেই বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচলের চাপ বেড়েছে। ছবি: স্টার

আসন্ন ঈদকে সামনে রেখে উত্তরের মানুষের ঘরে ফেরার কারণে বৃহস্পতিবার রাত থেকেই বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরবঙ্গগামী যানবাহন চলাচলের চাপ বেড়েছে। যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় আজ শুক্রবার ভোররাত থেকেই বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পার থেকে ১৫ কিলোমিটার মহাসড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

তবে পুলিশ বলছে চাপ বাড়লেও কোথাও যান চলাচল থেমে নেই, ধীরগতিতে হলেও যানবাহন চলাচল করছে।

ঢাকা-পাবনা রুটের বাসচালক মো. মিন্টু দ্য ডেইলি স্টারকে বলেন, 'বৃহস্পতিবার পর্যন্ত মহাসড়কে তেমন কোনো সমস্যা না হওয়ায় ঈদযাত্রা নিয়ে খুশিই হয়েছি। বৃহস্পতিবার রাতে যাত্রী নিয়ে পাবনার উদ্দেশ্যে যাওয়ার জন্য বের হয়ে শেষরাতে টাঙ্গাইলের এলেঙ্গা এসে পৌঁছানোর পর থেকেই শুরু হয়েছে দুর্ভোগ।'

ভোরে বঙ্গবন্ধু সেতু পার হলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত (সকাল ১১টা) সিরাজগঞ্জের হাটিকুমরুল মোড় পর্যন্ত পৌছাতে পারেননি বলে জানান তিনি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোসাদ্দেক হোসেন ডেইলি স্টারকে বলেন, 'বৃহস্পতিবার রাত থেকেই বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরবঙ্গগামী যানবাহন বাড়তে শুরু করেছে। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি যানবাহনের চাপ বাড়ায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে ধীরগতিতে যান চলাচল করছে।'

তবে যানবাহন ধীরগতিতে চললেও কোথাও কোনো গাড়ি থেমে নেই বলে জানান এ পুলিশ কর্মকর্তা। রাস্তায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

যানবাহন চালকরা জানান, আজ সকাল থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ের গোলচত্বর থেকে কডডার মোড় ও ঝাঐল সেতু থেকে নলকা সেতু পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার রাস্তায় উত্তরবঙ্গগামী যানবাহনের চাপে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

ঈদের আগে যানজট আরও বাড়বে। এ অবস্থা চলতে থাকলে ঈদযাত্রায় দুর্ভোগের সীমা থাকবে না বলেও জানান তারা।

এ বিষয়ে হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লুৎফর রহমান ডেইলি স্টারকে বলেন, 'বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে হাটিকুমরুল পর্যন্ত ২৫ কিলোমিটার রাস্তায় সংস্কার কাজের জন্য বেশ কিছুদিন ধরেই যানবাহন চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে। ঈদযাত্রাকে সামনে রেখে ইতোমধ্যে নলকা এলাকার নবনির্মিত সেতুর ১ লেন দিয়ে যানবাহন চলাচল শুরু হয়েছে। মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তা প্রশস্ত করা হয়েছে, তারপরও অতিরিক্ত গাড়ির চাপে কিছুটা সমস্যার সৃষ্টি হচ্ছে।'

তবে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মহাসড়কে কাজ করছে, ফলে কোথাও যানজট বেশিক্ষণ স্থায়ী হচ্ছে না বলে জানান তিনি।

যানজটের কারণ সম্পর্কে জানতে চাইলে হাইওয়ের এ কর্মকর্তা বলেন, 'গত ২৪ ঘণ্টায় ঈদে ঘরে ফেরা মানুষের কারণে যানবাহনের চাপ দ্বীগুণেরও বেশি বেড়েছে। অতিরিক্ত গাড়ি বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে ২ লেনের মহাসড়কে প্রবেশের পর এ সমস্যা সৃষ্টি হচ্ছে।'

ঈদের আগে যানবাহনের চাপ আরও বাড়বে। তবে অতিরিক্ত যানবাহনের চাপ মোকাবিলায় ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও দাবি করেন তিনি।

Comments

The Daily Star  | English

Culprits of Khagrachhari, Rangamati violence will be brought to book: CA office

High-powered probe body to be formed; home adviser to visit Khagrachharai and Rangamati tomorrow

3h ago