সুইজারল্যান্ডে ইউক্রেন শান্তি সম্মেলন বানচাল করতে চায় চীন: জেলেনস্কি

সরাসরি নাম উল্লেখ না করলেও জেলেনস্কি বলেন, অন্যান্য অনেক দেশের ওপর সম্মেলনে অংশ না নেওয়ার জন্য চাপ সৃষ্টি করছে চীন।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি: এএফপি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি: এএফপি

সুইজারল্যান্ডে আসন্ন শান্তি সম্মেলন বানচাল করতে চাইছে চীন, এমন গুরুতর অভিযোগ তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

২০২২ সালে ইউক্রেনের ওপর হামলার ঠিক আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরের সময় দুই দেশ 'সীমাহীন' মৈত্রীর অঙ্গীকার করেছিল৷

তবে এতদিন পর্যন্ত ইউক্রেন যুদ্ধের বিষয়ে চীন 'নিরপেক্ষ' অবস্থানের দাবি করে আসছে ।

যুদ্ধের শুরু থেকে পশ্চিমা দেশগুলোর আরোপ করা বিধিনিষেধ ও নিষেধাজ্ঞায় জর্জরিত রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য উল্লেখযোগ্য মাত্রায় বাড়ানো সত্ত্বেও বেইজিং মস্কোকে কোনো সামরিক সহায়তা দেয়নি বলে দাবি করে এসেছে ।

তবে মার্কিন প্রশাসন চীনের বিরুদ্ধে রাশিয়ায় 'ডুয়াল ইউজ' বা বেসামরিক ও সামরিক, উভয় কাজে ব্যবহার করা যায় এমন সামগ্রী রপ্তানির অভিযোগ এনেছে৷ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবার পরোক্ষভাবে চীনের বিরুদ্ধে রাশিয়াকে প্রত্যক্ষ মদত দেওয়ার একাধিক অভিযোগ আনলেন ৷ তার মতে, চীনের মদতের কারণেও ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে।  

ইউক্রেনের প্রেসিডেন্টের অভিযোগ, সুইজারল্যান্ডে আসন্ন ইউক্রেন শান্তি সম্মেলন বানচাল করতে রাশিয়াকে সহায়তা করছে চীন। 

রাশিয়া সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ায় চীনও সম্মেলনে যোগ না দেওয়ার ইঙ্গিত দিচ্ছে। 

সরাসরি নাম উল্লেখ না করলেও জেলেনস্কি বলেন, অন্যান্য অনেক দেশের ওপর সম্মেলনে অংশ না নেওয়ার জন্য চাপ সৃষ্টি করছে চীন।

সিঙ্গাপুরে 'শাংরি লা ডায়ালগ' নামের প্রতিরক্ষা সংক্রান্ত সম্মেলনে সশরীরে যোগ দিয়ে জেলেনস্কি এশিয়ার দেশগুলোর সমর্থন আদায়ের চেষ্টা করেছেন৷ রুশ হামলা মোকাবিলায় তিনি ইউক্রেনের জন্য সামরিক সহায়তারও আবেদন জানান। 

সুইজারল্যান্ডে ইউক্রেন শান্তি সম্মেলনে শীর্ষ নেতাদের উপস্থিত থাকারও অনুরোধ করেন জেলেনস্কি৷ তার মতে, এখনো পর্যন্ত প্রায় ১০০ দেশ ও প্রতিষ্ঠান সম্মেলনে অংশ নেওয়ার অঙ্গীকার করেছে। 

ক্রেমলিনে মদের গ্লাস হাতে টোস্ট করছেন শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি: রয়টার্স
ক্রেমলিনে মদের গ্লাস হাতে টোস্ট করছেন শি জিনপিং ও ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি: রয়টার্স

চীন জেলেনস্কির অভিযোগ সম্পর্কে সরাসরি মন্তব্য করেনি৷ তবে সম্মেলনে উপস্থিত চীনা প্রতিরক্ষামন্ত্রী দং জুন তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন নি৷ ইউক্রেনে শান্তি ফেরাতে চীন নিজস্ব পরিকল্পনা পেশ করলেও এখনো সেই শান্তির পরিবেশ সৃষ্টি হয় নি বলে দাবি করছে৷ বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং শুক্রবার বলেন, আন্তর্জাতিক সমাজ এ ক্ষেত্রে চীনের প্রত্যাশা এখনো পূরণ করেনি। 

আগামী ১৫ ও ১৬ জুন সুইজারল্যান্ডের সম্মেলনে ইউক্রেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপস্থিতি নিয়েও সংশয় রয়েছে। 

নির্বাচনী প্রচারণায় ব্যস্ত বাইডেন শেষ পর্যন্ত উপস্থিত থাকতে না পারলে সম্মেলনের গুরুত্ব কমে যাবে বলে আশঙ্কা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট৷ জেলেনস্কির মতে, এর ফলে পুতিনের কাছে ভুল বার্তা যাবে৷ তিনি রোববার সিঙ্গাপুরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে আলোচনা করার পর সাংবাদিকদের কাছে আলোচনার ফল নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন৷ অস্টিনও ইউক্রেনের জন্য প্রায় ৫০টি দেশের মৈত্রী গঠনের উদ্যোগে সহায়তা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। 

এএফপি, ডিপিএ

Comments

The Daily Star  | English

BCL men attack quota protesters at DMCH emergency dept

The ruling Bangladesh Chhatra League activists attacked the protesting anti-quota students entering the emergency department of Dhaka Medical College Hospital who gathered there for treatment after being beaten up by the ruling party men at earlier clashes

14m ago