গাজায় ইসরায়েলের হামলায় ৩১ দিনে ১৭৫ চিকিৎসাকর্মী নিহত

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, একই সময়সীমার মধ্যে গাজার ৩৬ হাসপাতালের মধ্যে ১৬ এবং ৭২ ক্লিনিকের মধ্যে ৫১টির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। কারণ হিসেবে তিনি ইসরায়েলের নির্বিচার বোমাবর্ষণ, জ্বালানি তেল ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও ওষুধের স্বল্পতার কথা উল্লেখ করেন।
শুক্রবার গাজার আল-শিফা হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্স বহরের ওপর বিমানহামলা চালায় ইসরায়েল। ছবি: রয়টার্স
শুক্রবার গাজার আল-শিফা হাসপাতালের সামনে অ্যাম্বুলেন্স বহরের ওপর বিমানহামলা চালায় ইসরায়েল। ছবি: রয়টার্স

ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কায়লা জানিয়েছেন, ইসরায়েলের প্রতিশোধমূলক নির্বিচার হামলায় গত ৩১ দিনের মধ্যে গাজা উপত্যকায় মোট ১৭৫ জন চিকিৎসাকর্মী ও আরও ৩৪ জন নাগরিক সুরক্ষাকর্মী নিহত হয়েছেন।

আজ সোমবার কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এই তথ্য জানিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, একই সময়সীমার মধ্যে গাজার ৩৬ হাসপাতালের মধ্যে ১৬ এবং ৭২ ক্লিনিকের মধ্যে ৫১টির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। কারণ হিসেবে তিনি ইসরায়েলের নির্বিচার বোমাবর্ষণ, জ্বালানি তেল, প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী ও ওষুধের স্বল্পতার কথা উল্লেখ করেন।

আল-আহলি আরব হাসপাতাল সহ বেশ কিছু চিকিৎসাকেন্দ্র আক্রান্ত হয়েছে। এ ছাড়াও, অ্যাম্বুলেন্সের ওপরও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এসব হামলায় রোগী ও চিকিৎসাকর্মী, উভয়ই প্রাণ হারিয়েছেন।

এর আগে ফিলিস্তিনে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ফ্রানসেসকা আলবানিস গাজার স্বাস্থ্য ব্যবস্থা ধসে পড়ার বিষয়টি বড় ধরনের 'বিপর্যয়' হিসেবে উল্লেখ করেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত নয় হাজার ৭৭০ হয়েছে, যার বেশিরভাগই নারী ও শিশু।

 

Comments

The Daily Star  | English

World Bank to provide $300m for clean air project: Rizwana

This initiative aims to strengthen air quality management and reduce emissions from key sectors

39m ago