ইসরায়েলের স্থল-বোমা হামলা বেড়েছে, ‘পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন গাজা’

গাজায় পুরোপুরি ব্ল্যাকআউট চলছে। বোমা বিস্ফোরণই আলোর প্রধান উৎস। ভেঙে পড়েছে টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা।
ইসরায়েলের বিরামহীন বোমাবর্ষণে উত্তর গাজার রাতের আকাশে আগুনের মেঘ। ছবি: এপির সৌজন্যে

ফিলিস্তিনের গাজা উপত্যকায় শুক্রবার রাতে বোমাবর্ষণের পাশাপাশি স্থল হামলা আরও জোরদার করেছে ইসরায়েল। বর্তমানে গাজা পুরো পৃথিবী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন বলে জানিয়েছে আল জাজিরা।

গাজায় পুরোপুরি ব্ল্যাকআউট চলছে। বোমা বিস্ফোরণই আলোর প্রধান উৎস। আল জাজিরার সাংবাদিকরা জানিয়েছেন, গত কয়েক ঘণ্টায় গাজায় বিরামহীন বোমাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। অবর্ণনীয় মানবিক বিপর্যয়ের মধ্যেই গাজায় এবার নেমে এসেছে যোগাযোগ বিপর্যয়। ভেঙে পড়েছে টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা।

আল জাজিরার সাংবাদিক সাফওয়াত আল-কাহলুত গাজা থেকে বলেন, 'বোমা হামলা যে হারে বেড়েছে, এতে যোগাযোগ বিপর্যয় দেখা দিয়েছে। মনে হচ্ছে আজ রাতে বড় কিছু ঘটতে চলেছে।'

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক মারওয়ান জিলানি অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা থেকে আল জাজিরাকে জানিয়েছেন, স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রায় ২ ঘণ্টা আগে গাজায় তাদের দলের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ হারিয়েছে।

গাজার খান ইউনিস এলাকায় কর্মরত আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজজুম বলেন, 'গাজার মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। এখানকার ২৩ লাখ মানুষ বর্তমানে পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। তারা আত্মীয় বা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না।'

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ও আন্তর্জাতিক দাতব্য সংস্থা অ্যাকশনএইডও জানিয়েছে যে, গাজায় তাদের কর্মীদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ফিলিস্তিন টেলিযোগাযোগ কোম্পানি (প্যালটেল) ও ইন্টারনেট মনিটরিং গ্রুপ নেটব্লকস পৃথক বিবৃতিতে গাজায় তাদের নেটওয়ার্ক বিপর্যয়ের কথা জানিয়েছে।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হামজা ইউসেফ জানিয়েছেন যে, তিনি গাজায় তার পরিবারের সদস্যদের কোনো খোঁজ পাচ্ছেন না।

এদিকে হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেড বলছে, তারা বেইত হানুন ও বুরেজের পূর্বে ইসরায়েলি স্থল অনুপ্রবেশকে ঠেকিয়ে দিতে সক্ষম হয়েছে। তবে সংঘর্ষ এখনো চলছে।

হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ওসামা হামদান এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল 'বিজয়ের একটি চিত্র তৈরির' চেষ্টা করছে।

'গাজা উপত্যকার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করা মানে ইসরায়েলি দখলদারত্বের অপরাধগুলোকে কোনো তদারকি বা জবাবদিহিতা ছাড়াই ধামাচাপা দেওয়ার একটি প্রচেষ্টা', বলেন তিনি। 

অপরদিকে ইসরায়েলের সেনাবাহিনী সংবাদ সংস্থা রয়টার্স ও এএফপিকে বলেছে যে, তারা গাজায় তাদের সাংবাদিকদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারবে না।

Comments