আজ নিজের ঘর পরিষ্কার করার দিন

আপনি যেমনই হোন না কেন আজ নিজের ঘরটি পরিষ্কার রাখতে পারেন। কারণ আজ ১০ মে ঘর পরিষ্কার করার দিন বা 'ক্লিন ইওর রুম ডে'।
বিচিত্র, বিচিত্র দিবস, ঘর,
স্টার ফাইল ফটো

ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল রাখা বেশি কঠিন কাজ। আমরা অনেকেই নিজের ঘর পরিষ্কার রাখতে পারি না। অবশ্য সবার জন্য এ কথা প্রযোজ্য নয়। কারণ, অনেকে নিজের ঘরটি খুব পরিপাটি রাখেন।

তবে, আপনি যেমনই হোন না কেন আজ নিজের ঘরটি পরিষ্কার রাখতে পারেন। কারণ আজ ১০ মে ঘর পরিষ্কার করার দিন বা 'ক্লিন ইওর রুম ডে'।

যদিও কে এই দিনটির প্রচলন করেছিলেন বা দিনটি কীভাবে এসেছে তা নিয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে, এমন একটি দিন থাকা কিন্তু খারাপ কিছু নয়। কেননা এ দিনটিতে বাসার কাজের মানুষটিকে ছুটি দিতে পারেন। আর নিজেই ঘর পরিষ্কার করতে পারেন।

সাধারণত শিশু ও কিশোরদের ঘর বেশ অগোছালো থাকে। আবার কোনো কোনো ক্ষেত্রে তাদের মা-বাবাও অগোছালো স্বভাবের থাকেন। এমনকি মা-বাব অগোছালো না হলেও অনেক সময় ঘর পরিষ্কারের ক্ষেত্রে নানান অভিযোগ দেখান। এমন অভিভাবকরা চাইলে আজ থেকে অভ্যাস পরিবর্তন করতে পারেন।

দিনটি উদযাপনের ভালো উপায় হলো, নিজেই নিজের ঘরটি পরিষ্কার করুন। চাইলে ঘর সাজাতে কিছু আসবাব বা সরঞ্জাম কিনে ঘর সাজাতে পারেন। তাহলে ঘরটি বেশ সুন্দর লাগবে। আর ঘর পরিচ্ছন্ন ও পরিপাটি থাকলে আমাদের মন ভালো হয়ে যা।

ঘর গুছিয়ে রাখাকে সহজ করতে একটি কৌশল অবলম্বন করতে পারেন। পুরনো জামাকাপড়, জুতা, খেলনা বা গ্যাজেটগুলো তুলে রাখতে পারেন। বিশেষ করে যেগুলো আপনি ব্যবহার করেন না। অথবা এগুলো উপহার হিসেবে কাউকে দিয়ে দিতে পারেন। তাহলে কিন্তু এগুলোর অপচয় হবে না, বরং আরেকজন ব্যবহারের সুযোগ পাবে।

Comments