সিপিবি থেকে পদত্যাগের ঘোষণা মনজুরুল আহসান খানের

দলের বিরুদ্ধে ‘গায়ের জোরে, আধিপত্যবাদী কায়দায় পার্টি চালানোর’ অভিযোগ তার।
মনজুরুল আহসান খান
মনজুরুল আহসান খান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মনজুরুল আহসান খান। তিনি সিপিবির উপদেষ্টা ছিলেন।

আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মনজুরুল আহসান খান এই কথা জানান।

মনজুরুল আহসান আরও জানান, তিনি ৩ জুলাই তার পদত্যাগপত্র সিপিবির কেন্দ্রীয় কমিটির কাছে দেন, তারা সেটি গ্রহণ করে।

বিজ্ঞপ্তির সঙ্গে নিজের পদত্যাগপত্রটিও সংবাদমাধ্যমে পাঠিয়েছেন মনজুরুল আহসান খান। সেখানে সিপিবির সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্দেশে তিনি লিখেছেন, 'আমি দীর্ঘদিন কমিউনিষ্ট পার্টির সদস্য এবং জীবিত কমরেডদের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে কেন্দ্রীয় নেতৃত্বে আছি। আমার বিরুদ্ধে সাতবার শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সর্বশেষ বার অভিযোগ পাওয়ার পর আমি সে সম্পর্কে তদন্ত করতে বলেছিলাম। আপনারা তদন্ত না করেই চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করেছেন।'

'সাম্প্রতিককালে লুটপাটতন্ত্র, দুঃশাসনের বিরুদ্ধে "বাম-গণতান্ত্রিক বিকল্প" গড়ার জন্য কংগ্রেসে গৃহীত সর্বসম্মত সিদ্ধান্ত থেকে বিচ্যুত হয়ে বিশ্বাসঘাতকতামূলকভাবে সুবিধাবাদী-সংস্কারবাদী লাইন অনুসরণ করে চলেছেন। পার্টি পরিচালনার ক্ষেত্রে গণতান্ত্রিক কেন্দ্রিকতার নীতি অগ্রাহ্য করে গায়ের জোরে, আধিপত্যবাদী কায়দায় ও হুকুমদারির রেজিমেন্টেশনের পদ্ধতিতে পার্টি চালাচ্ছেন। এমতাবস্থায় আমি পার্টি থেকে পদত্যাগ করছি', পদত্যাগপত্রে লিখেছেন মনজুরুল আহসান।

এ বিষয়ে জানতে চাইলে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স দ্য ডেইলি স্টারকে বলেন, আগেই তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গজনিত অভিযোগ ছিল। তখন তাকে উপদেষ্টা পদ থেকে ছয় মাসের জন্য অব্যাহতি দেওয়া হয়। সবশেষ দলের দুই দিনব্যাপী কেন্দ্রীয় কমিটির বৈঠকে তার সদস্যপদ বাতিল করা হয়।

Comments