যারা ৭ জুন নিষিদ্ধ করেছিল তারা পঁচাত্তরে খুনের সঙ্গে জড়িত: কাদের

‘এ কথা আজ স্পষ্টভাবে বলা যায়, ছয় দফার ভিত্তিতে ১১ দফা আন্দোলন শুরু করে এ দেশের ছাত্রসমাজ।’
যারা ৭ জুন নিষিদ্ধ করেছিল তারা পঁচাত্তরে খুনের সঙ্গে জড়িত: কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যারা ৭ জুন নিষিদ্ধ করেছিল, তারা পঁচাত্তরে খুনের সঙ্গে জড়িত।

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আজ শুক্রবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, 'ছয় দফা বাস্তবায়নে বঙ্গবন্ধুর যে আহ্বান, তার সঙ্গে ৭ জুন সারা দেশে হরতাল আহ্বান করেন। সেই হরতালে তেজগাঁওয়ের শ্রমিক নেতা মনু মিয়াসহ নারায়ণগঞ্জ-চট্টগ্রামে বেশ কয়েকজন হরতাল পালনকারী নিহত হন। ছয় দফা হচ্ছে স্বাধীনতার পথে স্বাধিকার সংগ্রামে ঐতিহাসিক মাইলফলক।

'এ কথা আজ স্পষ্টভাবে বলা যায়, ছয় দফার ভিত্তিতে ১১ দফা আন্দোলন শুরু করে এ দেশের ছাত্রসমাজ। এটাই সত্য ১৯৬২'তে পাক-ভারত যুদ্ধে তৎকালীন পূর্ববাংলার কোনো নিরাপত্তা ছিল না। পূর্ববাংলাকে রক্ষা করার কোনো ব্যবস্থা ছিল না। সে কারণে ছয় দফার প্রয়োজনটা বেশি করে অনুভূত হয়,' বলেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'ছয় দফা যদি না হতো তাহলে ঊনসত্তরে ছয় দফাভিত্তিক ১১ দফার গণবিস্ফোরণ; বাংলাদেশে যে গণ-অভ্যুত্থান হতো কি না সেটাই হলো বড় কথা।'

৭ জুন বাংলাদেশের ইতিহাসের বাঁক পরিবর্তন করেছিল মন্তব্য করে তিনি বলেন, 'এসব দিবস পঁচাত্তরের পর নিষিদ্ধ হয়ে যায়। যারা নিষিদ্ধ করে দেয়, তারা পঁচাত্তরে খুনের সঙ্গে জড়িত। তারা শুধু বঙ্গবন্ধুকে হত্যা করেনি—তারা হত্যা করতে চেয়েছিল আমাদের মুক্তিযুদ্ধের মূল্যবোধকে, স্বাধীনতার আদর্শকে। সেই জন্য বঙ্গবন্ধুর সঙ্গে জয় বাংলা নির্বাসনে, ৭ মার্চ নির্বাসনে এবং ৭ জুনও নির্বাসিত হয়ে যায়।'

Comments