বিএনপির মিথ্যাচারের কারণে এখনো গণহত্যার স্বীকৃতি পাইনি: হানিফ

মিথ্যাচার করে আমাদের ইতিহাস বিকৃত করার কারণে কিন্তু আমরা আন্তর্জাতিকভাবে এই গণহত্যার স্বীকৃতি আমরা আনতে পারি নাই। আমরা স্বীকৃতি পাই নাই।
বিএনপির মিথ্যাচারের কারণে এখনো গণহত্যার স্বীকৃতি পাইনি: হানিফ
আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বিএনপির মিথ্যাচারের কারণে বাংলাদেশ এখনো গণহত্যার স্বীকৃতি পায়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

রাজধানী ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সোমবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, 'আজকে সেই ২৫ মার্চ, যে ২৫ মার্চ এই গণহত্যা শুরু হয়েছিল; সেই দিবসকে বাঙালি গণহত্যা দিবস হিসেবে মনে করে। এই গণহত্যায় ৩০ লাখ মানুষ প্রাণ হারিয়েছিল, অথচ সেই গণহত্যা এখনো আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করে নাই। আমরা যদি বিশ্বের দিকে তাকিয়ে দেখি, বিশ্বে যেসব গণহত্যা হয়েছিল—১৯১৫ সালে আরমারিয়া হত্যাকাণ্ড হয়েছিল, সে সময় রোমান সাম্রাজ্যের হাতে প্রায় ১৮ লাখ মানুষ প্রাণ দিয়েছিল। এরপর আমরা দেখেছি, গণহত্যা হয়েছে নাজি বাহিনীর হাতে। নাৎসি বাহিনী প্রায় এক কোটি ১০ লাখ মানুষকে হত্যা করেছিল, যেটার আন্তর্জাতিক স্বীকৃতি আছে।'

কম্বোডিয়া, রুয়ান্ডা, বসনিয়া হত্যাকাণ্ডের প্রসঙ্গে হানিফ বলেন, 'অথচ একাত্তর সালে আমাদের ৩০ লাখ বাঙালি প্রাণ হারিয়েছিল সেটার আন্তর্জাতিক স্বীকৃতি নাই। এটা আমাদের জাতির জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক।'

গণহত্যার স্বীকৃতি না পাওয়ার কারণ জানিয়ে তিনি বলেন, 'এর কারণ ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে যে সরকার ক্ষমতায় এসেছিল, সেই খুনি জিয়াউর রহমান; পাকিস্তানের প্রেতাত্মা, তারা ক্ষমতায় আসার পর থেকেই আমাদের স্বাধীনতার, মুক্তিযুদ্ধে, গণহত্যার সব ইতিহাস তারা মুছে দেওয়ার চেষ্টা করেছিল।

'তাদের মিথ্যা প্রচারণায় আজকে আমরা আন্তর্জাতিক অঙ্গনে গণহত্যার দাবি সোচ্চারভাবে তুলতে পারি নাই। এখনো যখন এই পাকিস্তানের প্রেতাত্মা, জিয়াউর রহমানের সহধর্মিণী বেগম খালেদা জিয়ার দল বিএনপি যখন বলে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষের প্রাণহানি হয় নাই, বড়জোর হয়তো এক-দুই লাখ মানুষ প্রাণ হারাতে পারে। এই ধরনের মিথ্যাচার করে আমাদের ইতিহাস বিকৃত করার কারণে কিন্তু আমরা আন্তর্জাতিকভাবে এই গণহত্যার স্বীকৃতি আমরা আনতে পারি নাই। আমরা স্বীকৃতি পাই নাই,' বলেন তিনি।

হানিফ আরও বলেন, 'আজকে ২৫ মার্চ এই গণহত্যা দিবস থেকে আমরা পরিষ্কারভাবে বলে দিতে চাই, যারা ১৯৭১ সালের এই স্বাধীনতার ইতিহাস মানে না, যারা গণহত্যা দিবস মানে না, তাদেরকে রাজনৈতিকভাবে বয়কট করে আমরা আমাদের গণহত্যা দিবস আন্তর্জাতিকভাবে আদায় করব এটাই হোক আজকে আমাদের অঙ্গীকার।'

Comments