৭ দিনের মধ্যে মেট্রো রেল চালু হবে: সেতু উপদেষ্টা

তিনি বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর দিকে নতুনভাবে নজর দিতে হবে, যাতে অগ্রগতি শুধু ঢাকাতেই সীমাবদ্ধ না থাকে
ঢাকা মেট্রোরেল
স্টার ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, মেট্রোরেল সেবা পুনরায় চালু করতে সর্বোচ্চ সাত দিন সময় লাগবে।

আজ রোববার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক পরিচিতি সভায় পর তিনি কথা জানান।

তিনি বলেন, দুইটা সমস্যা ছিল। একটা সমস্যা ছিল বোর্ডের সদস্য ছিল না। সেটা তো আমরা আজকেই করে ফেলেছি। তবে সেই বোর্ডের একটা সভা করা দরকার। আর যে আন্দোলনের কথা বলা হচ্ছে সেটা বিবেচনার জন্য বোর্ডের সভা কালকে হবে। সেই সভার পরে লাইনগুলো চেক করতে হয়তো দুই তিন দিন সময় লাগবে। আমাদের যে এমডি আছেন তিনি আমাদের বলেছেন আমরা ৭ দিনের মধ্যে চালু করার চেষ্টা করব।'

এসময় উপদেষ্টা জোর দিয়ে বলেন, উন্নয়ন প্রকল্পগুলোর দিকে নতুনভাবে নজর দিতে হবে, যাতে অগ্রগতি শুধু ঢাকাতেই সীমাবদ্ধ না থাকে বরং অবহেলিত এলাকাগুলোতেও তা বিস্তৃত হয়।

তিনি প্রতিটি প্রকল্পে খরচের দিকে গুরুত্ব আরোপ করেন এবং বাজেট সীমাবদ্ধতা মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান।

প্রকল্পের ক্রয় প্রক্রিয়া সম্পর্কে উপদেষ্টা ইঙ্গিত দেন যে, একক উৎস ক্রয়, যা প্রচলিত ছিল, তা বন্ধ করা হবে। বরং পক্ষপাতিত্ব রোধ ও স্বচ্ছতা নিশ্চিত করতে প্রতিযোগিতামূলক দরপত্রের উদ্যোগ নেওয়া হবে।

ঢাকার প্রধান সড়কে পার্কিংয়ের অপ্রতুলতা দূর করার ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। সেখানে সেখানে যানবাহন থামতে দেওয়া হবে না।

একই ঠিকাদার সব প্রকল্পের কাজ পাবে না, পরিবর্তে, যারা ভালো পারফর্ম করবে তাদের কাজ দেওয়া হবে।

উপদেষ্টা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) অনিয়ম নিয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

তিনি বলেন, তাকে ড্রাইভিং লাইসেন্স পেতে এক সপ্তাহের ছুটি নিতে হয়েছিল। লাইসেন্স পেতে দীর্ঘ প্রক্রিয়ার সমালোচনা করে তিনি বলেন ভবিষ্যতে নাগরিকদের জন্য হয়রানি রোধে এই জাতীয় সমস্যাগুলি সমাধান করা হবে।

Comments