২৩ দিন পর আনুষ্ঠানিকভাবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু, টোল আদায় শুরু

তবে আপাতত বনানী ও মহাখালীর দুটি র‌্যাম্পসহ এফডিসি সংলগ্ন র‌্যাম্পটি বন্ধ থাকবে।
স্টার ফাইল ছবি

বন্ধ হওয়ার ২৩ দিন পর টোল সংগ্রহ কার্যক্রম চালুর ভেতর দিয়ে আজ রোববার বিকেল ৩টা থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করে দিয়েছে কর্তৃপক্ষ।

তবে আপাতত বনানী ও মহাখালীর দুটি র‌্যাম্পসহ এফডিসি সংলগ্ন র‌্যাম্পটি বন্ধ থাকবে।

এ বিষয়ে ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের (এফডিইই) ব্যবস্থাপক (পরিচালনা ও রক্ষণাবেক্ষণ) ক্যাপ্টেন (অব.) হাসিব হাসান খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা আজ বিকেল ৩টা থেকে বিমানবন্দর র‌্যাম্পে যানবাহন থেকে টোল আদায় শুরু করে এক্সপ্রেসওয়ের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছি।'

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে অস্থিরতার মধ্যে গত ১৮ জুলাই বনানী টোল বুথ ও পরদিন মহাখালী টোল বুথে আগুন দেয় দুর্বৃত্তরা। তখন থেকে এক্সপ্রেসওয়ের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে বন্ধ ছিল।

তবে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতনের পর মানুষ টোল না দিয়েই এক্সপ্রেসওয়ে ব্যবহার শুরু করে।

হাসিব জানান, বনানী ও মহাখালীর দুটি র‌্যাম্প পুড়ে যাওয়ায় সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এক্সপ্রেসওয়ের একটি পিলারে আগুন লেগে যাওয়ায় তারা এফডিসি গেটের বহির্গমন র‌্যাম্পও বন্ধ করে দিয়েছেন।

হাসিব বলেন, 'আমরা পিলারটি পরীক্ষা করে দেখছি এবং এর ফলাফলের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

গত বছরের সেপ্টেম্বরে এক্সপ্রেসওয়ের বিমানবন্দর এলাকা থেকে ফার্মগেট পর্যন্ত আংশিকভাবে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছিল। পরে চলতি বছরের শুরুতে এফডিসি অংশটি খুলে দেওয়া হয়।

হাসিব হাসান খান জানান, এই এক্সপ্রেসওয়ে দিয়ে প্রতিদিন গড়ে ৫০ হাজারের বেশি যানবাহন চলাচল করত। টোল আদায় হতো ৪০ থেকে ৪৫ লাখ টাকার।

Comments