পদ্মা সেতুতে ২ বছরে ১৬৪৮ কোটি টাকা টোল আদায়

গত দুই বছরে পদ্মা সেতুতে সবচেয়ে বেশি চলেছে বাস।
পদ্মা সেতু টোল প্লাজা। স্টার ফাইল ফটো

পদ্মা সেতু উদ্বোধনের দুই বছরে মোট টোল আদায় হয়েছে ১ হাজার ৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা।

উদ্বোধনের পর থেকে গতকাল সোমবার রাত ১২টা পর্যন্ত সেতুর উভয় প্রান্ত দিয়ে ১ কোটি ২৭ লাখ ১৩ হাজার ২৭৫টি যানবাহন পারাপার হয়।

পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেন।

২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতু উদ্বোধন করেন। পরদিন ২৬ জুন ভোর থেকেই শুরু হয় যান চলাচল। 

আমিরুল হায়দার চৌধুরী জানান, প্রথম বছরে মোট ৫৭ লাখ ১৭ হাজার ৪৬টি যানবাহন পার হয় এবং টোল আদায় হয় মোট ৮০১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ২০০ টাকা। 

দ্বিতীয় বছরে মোট যানবাহন পারাপার হয়েছে ৬৯ লাখ ৯৬ হাজার ২২৯টি এবং মোট টোল আদায় হয়েছে ৮৪৭ কোটি ৩১ লাখ ৯১ হাজার ১০০ টাকা।

তিনি আরও জানান, প্রথম বছরে প্রতিদিন গড়ে যানবাহন পার হয়েছে ১৫ হাজার ৬৬৩টি এবং গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ৩৩৪ টাকা। 

দ্বিতীয় বছরে প্রতিদিন গড়ে যানবাহন পার হয়েছে ১৯ হাজার ১৬৮টি এবং গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৩২ লাখ ১৪ হাজার ২২২ টাকা।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত দুই বছরে পদ্মা সেতুতে সবচেয়ে বেশি চলেছে বাস। মাঝারি বাস চলেছে ৩১ লাখ ৩১ হাজার ৫৩২টি, যা থেকে টোল এসেছে ৬২৬ কোটি ২৯ লাখ ৪০ হাজার টাকা। 

এছাড়া, ১৪ হাজার ৭৮৪টি বড় বাস চলাচল বাবদ টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার ৮০০ টাকা এবং ২৬ হাজার ৯০৮টি ছোট বাস থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৬৭ হাজার ৬০০ টাকা।

১৫ লাখ ৫৩ হাজার ৭০৪টি মোটরসাইকেল থেকে টোল আদায় হয়েছে ১৫ কোটি ৫৩ লাখ ৭০ হাজার ৪০০ টাকা। ৩০ লাখ ২৪ হাজার ৭৩৪টি প্রাইভেট কার ও জিপ গাড়ি থেকে টোল আদায় হয়েছে ২২৫ কোটি ৯৬ লাখ ৩৩ হাজার টাকা। 

১১ লাখ ৪৯ হাজার ৫০৮টি পিকআপ ভ্যান পারাপার বাবদ টোল উঠেছে ১২৪ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার ৪০০ টাকা এবং ১৩ লাখ ৩৯ হাজার ৭৩২টি মাইক্রোবাস চলাচলে ১৭০ কোটি ৯১ লাখ ৬৭ হাজার ২০০ টাকা টোল আদায় হয়েছে। 

১০ লাখ ১১ হাজার ৯০৯ ছোট ট্রাক থেকে টোল এসেছে ১৬১ কোটি ৩২ লাখ ৬৪ হাজার টাকা। ৩ লাখ ১৭ হাজার ৮০০ মাঝারি ট্রাক থেকে ৮৮ কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকা টোল এসেছে।

৩৩ হাজার ৩০১টি থ্রি এক্সেল ট্রাক থেকে ১৬ কোটি ৪১ লাখ ১৪ হাজার ৫০০ টাকা, ২ লাখ ৬১ হাজার ৮৬২টি ফোর এক্সেল ট্রেইলর থেকে ২৬ কোটি ৭৫ লাখ ২২ হাজার টাকা ও সবচেয়ে বড় মাপের ১৪ হাজার ৪৪৮টি ট্রেইলর থেকে টোল আদায় হয় ৯ কোটি ৯৪ লাখ ৯২ হাজার টাকা।

Comments