কোটা আন্দোলন: পাঁচ ঘণ্টা পর ঢাকার সঙ্গে রেল যোগাযোগ চালু

বুধবার বিকেল ৫টা ৫ মিনিটের দিকে শিক্ষার্থীরা রেলপথ থেকে অবরোধ তুলে নিলে রেল চলাচল শুরু হয়।
প্রতীকী ছবি

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আজ সড়ক অবরোধের পাশাপাশি রাজধানীর কারওয়ান বাজার রেলপথ অবরোধ করেছে শিক্ষার্থীরা।  

আজ বুধবার বিকেল ৫টা ৫ মিনিটের দিকে শিক্ষার্থীরা রেলপথ থেকে অবরোধ তুলে নিলে রেল চলাচল শুরু হয়।

ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস ডেইলি স্টারকে জানান, দুপুর ১২টার দিকে কয়েকজন শিক্ষার্থী লেভেল ক্রসিং অবরোধ করেন। ফলে রেল চলাচল বন্ধ হয়ে যায়।

কারওয়ান বাজার এলাকা দিয়ে যাওয়া রেল লাইনটি দিয়ে ঢাকা থেকে দেশের পূর্ব, পশ্চিম ও দক্ষিণাঞ্চলে রেল চলাচল করে।

কোটা বিরোধী আন্দোলনে আজ সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করেছে 'বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন'। গত ৭ জুলাই থেকে 'বাংলা ব্লকেড' নামে এই কর্মসূচি শুরু হয়। প্রথম দুদিন অর্ধদিবস অবরোধ চলার পর মঙ্গলবার একদিন বিরতি দিয়ে আজ সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলে।

উল্লেখ্য, ২০১৮ সালে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের পর সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে পুরো কোটাব্যবস্থা বাতিল করে। ওই বছরের ৪ অক্টোবর কোটা বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটিকে চ্যালেঞ্জ করে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান রিট করেন।

গত ৫ জুন রায় ঘোষণায় মুক্তিযোদ্ধা কোটায় নবম থেকে ১৩তম গ্রেডে নিয়োগ দেওয়ার বাধা দূর হয়। ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন মামলাটিতে পক্ষভুক্ত হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভূঁইয়া এবং উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান আবেদন করেন।

 

Comments