ইউএস নিউজের র‍্যাঙ্কিংয়ে ভারতের ১৪০ ও পাকিস্তানের ৩২ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ৫

ঢাকা বিশ্ববিদ্যালয় সেরা ৬০০ উচ্চ শিক্ষার বিদ্যাপীঠের মধ্যে জায়গা করে নিয়েছে, পাশাপাশি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম হয়েছে। অন্য চারটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে।
২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে ইউএস নিউজ। ছবি: সংগৃহীত
২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে ইউএস নিউজ। ছবি: সংগৃহীত

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের ২০২৪-২৫ বর্ষের বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে প্রতিবেশী দেশ ভারতের ১৪০ ও পাকিস্তানের ৩২ বিশ্ববিদ্যালয় স্থান পেলেও বাংলাদেশের মাত্র পাঁচটি বিশ্ববিদ্যালয় এতে স্থান পেয়েছে।

গত ২৫ জুন যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ইউএস ইউএস নিউজের ওয়েবসাইটে এই র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয় সেরা ৬০০ উচ্চ শিক্ষার বিদ্যাপীঠের মধ্যে জায়গা করে নিয়েছে, পাশাপাশি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম হয়েছে। অন্য চারটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে।

তালিকায় স্থান পাওয়া ভারতের সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থানই ৬০০-এর পরে। পাকিস্তানের চারটি বিশ্ববিদ্যালয় সেরা ৬০০র মধ্যে স্থান পেয়েছে।

শতাধিক দেশের মোট দুই হাজার ২৫০ বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে।

২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে ইউএস নিউজ।

এবারের র‍্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ৫২ দশমিক ৩০ স্কোর নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০তম (এশিয়ায় ১৪৬তম)।

পরবর্তী অবস্থানগুলোতে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (৪১ দশমিক ৩০ স্কোর নিয়ে বিশ্বে এক হাজার ৭৬, এশিয়ায় ৩৪২), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (৩৫ দশমিক ৭০ স্কোর নিয়ে বিশ্বে এক হাজার ৩৯৬, এশিয়ায় ৪৮৮), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৩৫ দশমিক ৫০ স্কোর নিয়ে বিশ্বে এক হাজার ৪১৪, এশিয়ায় ৫০০), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (২৯ স্কোর নিয়ে ১ হাজার ৭৭৫, এশিয়ায় ৬৮৯)।

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে অবস্থিত আন নাজাহ জাতীয় বিশ্ববিদ্যালয় ৪১ দশমিক নয় স্কোর নিয়ে এক হাজার ৩৯ তম অবস্থান পেয়েছে (এশিয়ায় যুগ্মভাবে ৩২৯)।

র‍্যাঙ্কিংয়ের দিক দিয়ে এই বিশ্ববিদ্যালয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া তালিকাভুক্ত বাংলাদেশের বাকি সব উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এগিয়ে আছে।

অন্য সংস্থাগুলোর (কিউএস, টাইমস হায়ার এডুকেশন ইত্যাদি) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সঙ্গে ইউএস নিউজের র‍্যাঙ্কিংয়ের মূল পার্থক্য হলো, অন্য প্রতিষ্ঠানগুলো র‍্যাঙ্কিং তৈরির সময় বিশ্ববিদ্যালয়ের গবেষণার পাশাপাশি আরও কিছু বিষয় বিবেচনায় নিয়ে থাকে।

যেমন শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়, চাকরির বাজারে সুনাম, কর্মসংস্থান প্রভৃতি।

কিন্তু ইউএস নিউজের র‍্যাঙ্কিং মূলত গবেষণা ও প্রকাশনায় অর্জিত সাফল্যের ওপর নির্ভর করে তৈরি করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো। প্রতীকী ছবি: স্টার
ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো। প্রতীকী ছবি: স্টার

১৩টি মানদণ্ডের ভিত্তিতে ইউএস নিউজের র‍্যাঙ্কিং প্রস্তুত করা হয়ে থাকে। মানদণ্ডগুলো থেকে নির্দিষ্ট শতাংশ নম্বর নিয়ে সামগ্রিক স্কোর তৈরি করা হয়।

ইউএস নিউজের এই র‍্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ১০০ স্কোর নিয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের সাত ও যুক্তরাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয় সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে।

চীনের ৪২২ বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ৩৭টির অবস্থান সেরা ৩০০র মধ্যে।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় ৪৩ দশমিক ৩ স্কোর পেয়ে বিশ্বে ৯৬২, এশিয়ায় ৩০৩ অবস্থান পেয়েছে।

মালদ্বীপের দুইটি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে এসেছে। পেরাদেনিয়া বিশ্ববিদ্যালয় ৪০ দশমিক ৭ পয়েন্ট পেয়ে বিশ্বে এক হাজার ১২১ ও এশিয়ায় ৩৬০ এবং কলম্বো বিশ্ববিদ্যালয় ৩৮ দশমিক আট পয়েন্ট পেয়ে বিশ্বে এক হাজার ২৩৯ ও এশিয়ায় ৪১০ অবস্থান পেয়েছ।

Comments

The Daily Star  | English

Dhaka, Beijing to ink 20 MoUs but loan deal unlikely

Dhaka and Beijing will sign around 20 MoUs, including some on trade and economic cooperations, during Prime Minister Sheikh Hasina’s visit to China that begins today.

3h ago