বউ-শাশুড়ি মেলা

‘বউ-শাশুড়ির অঙ্গীকার গর্ভকালীন সেবার অধিকার’
মেলায় মা ও নবজাতকের স্বাস্থ্যসেবা এবং প্রাতিষ্ঠানিক প্রসবে উৎসাহিত করার জন্য সচেতনতামূলক পালা গান প্রদর্শন করা হয়। ছবি: স্টার

'বউ-শাশুড়ির অঙ্গীকার গর্ভকালীন সেবার অধিকার' এই প্রতিপাদ্যে লালমনিরহাটে অনুষ্ঠিত হয়েছে বউ-শাশুড়ি মেলা। 

জননী প্রকল্পের সহযোগিতায় লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়ন পরিষদ চত্বরে এই মেলার আয়োজন করে মোগলহাট উপ-স্বাস্থ্য কেন্দ্র। মেলায় মোগলহাট ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে শতাধিক বউ-শাশুড়ি অংশ নেন।

বউ-শাশুড়ি মেলায় বিভিন্ন অধিদপ্তরের স্টল বসানো হয়। মেলায় অন্তঃসত্ত্বা মায়েদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও গর্ভকালীন চেকআপ করা হয়। মা ও নবজাতকের স্বাস্থ্যসেবা এবং প্রাতিষ্ঠানিক প্রসবে উৎসাহিত করার জন্য সচেতনতামূলক পালা গান প্রদর্শন করা হয়। মোগলহাট উপ-স্বাস্থ্য কেন্দ্রে যেসব অন্তঃসত্ত্বা মা নরমাল প্রসব করেছেন তাদের পুরস্কার প্রদান করা হয়। 

জননী প্রকল্প অন্তঃসত্ত্বা মা ও নবজাতকদের স্বাস্থ্যসেবা গ্রহণ বৃদ্ধি করতে সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। অন্তঃসত্ত্বা মা ও নবজাতক ছাড়াও প্রকল্পটি আশপাশের কিশোর-কিশোরী, বিবাহিত নারীদের স্বামী, শাশুড়ি এবং পরিবারের অন্য সদস্যদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা তৈরি করতেও কাজ করছে। এই প্রকল্পের মাধ্যমে অন্তঃসত্ত্বা নারীদের সংস্পর্শে আসা ব্যক্তিদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও আচরণ পরিবর্তনের জন্যও কাজ করা হচ্ছে। এজন্য কমিউনিটিতে বউ-শাশুড়ি মেলার আয়োজন করা হয়েছে। এ মেলার মাধ্যমে যাতে তাদের সচেতনতা বৃদ্ধি করা যায়। 

ছবি: স্টার

'জিরো হোম ডেলিভারী থিমকে' সামনে রেখে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সঙ্গে সংযুক্ত থেকে বেসরকারি সংস্থা আরডিআরএস বাংলাদেশ জননী প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বউ-শাশুড়ি মেলার আয়োজন করছে। জননী প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে কেওয়াইআইসিএ এবং কারিগরি সহায়তা দিচ্ছে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ।

জননী প্রকল্প রংপুর বিভাগে মা ও নবজাতকের স্বাস্থ্য বিষয়ক একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে। এই প্রকল্পটির মুল লক্ষ্য রংপুর বিভাগে মাতৃমৃত্যু কমানো ও বাল্যবিবাহ রোধকল্পে সামাজিক প্রচারণা চালানো। এই প্রকল্পটি ২০২৩ সালের মার্চ থেকে সরকারের প্রয়োজনীয় সব সেক্টর, বিশেষ করে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। 

মেলায় আসা অন্তঃসত্ত্বা মা আয়শা বেগম দ্য ডেইলি স্টারকে জানান, তিনি জননী প্রকল্পের মাধ্যমে স্বাস্থ্য সচেতন হয়েছেন। তিনি বাড়িতে প্রসব করাবেন না, স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে স্বাভাবিক প্রসব করাবেন। এতে সন্তানসহ তিনি সুস্থ থাকবেন।

মেলায় আসা শাশুড়ি মরিয়ম বেগম ডেইলি স্টারকে জানান, জননী প্রকল্পের মাধ্যমে তিনি জানতে পেরেছেন কীভাবে অন্তঃসত্ত্বা মায়ের যত্ন নিতে হয়। তিনি ছেলের অন্তঃসত্ত্বা বউয়ের যত্ন নিচ্ছেন। 

বউ-শাশুড়ি মেলায় উপস্থিত ছিলেন লালমনিরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রমজান আলী, সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায়, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. হারুনর রশিদ এবং জননী প্রকল্পের পরিচালক ডা. উজ্জল কুমার রায়।

 

Comments