গাজীপুর

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিকরা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, নতুন কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।
শ্রমিক বিক্ষোভ
গাজীপুরের শ্রীপুর উপজেলার জৈনা বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিক বিক্ষোভ। ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুর উপজেলার জৈনা বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় দুই ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করে সেখানকার একটি সুতা কারখানার শ্রমিকরা।

আজ মঙ্গলবার সকাল ৭ থেকে সকাল ৯টা পর্যন্ত শ্রীপুরের জমজম স্পিনিং মিলসের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন।

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিকরা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, নতুন কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।

কারখানার এক অপারেটর নাম প্রকাশ না করার শর্তে ডেইলি স্টারকে বলেন, 'আমরা নতুন কাঠামোতে বেতনের দাবি জানিয়ে একাধিকবার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও তারা কোনো সাড়া দেয়নি। তাই বাধ্য হয়েই আন্দোলনে নেমেছি।'

শ্রমিকদের দাবি, বর্তমানে তারা যে মজুরি পান তার থেকে নতুন গেজেটে কম মজুরি ধরা হয়েছে। এ ছাড়াও, নতুন গেজেটে কিছু কিছু পদবী গ্রেডে যুক্ত হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিল্প পুলিশ ঘটনাস্থলে আছে। পুলিশ যানজট চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করছে।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (শ্রীপুর জোন) মো. আরিফুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'আজ সকাল ৯টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়েছে। শ্রমিকেরা কারখানার আশপাশে আছেন।'

জমজম স্পিনিং কারখানার প্রশাসনিক কর্মকর্তা আরিফুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'শ্রমিকদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা কাজে ফিরছেন।'

তিনি আরও বলেন, 'সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমস্যা সমাধান করা হবে। কারখানা চালু আছে।'

Comments