বাংলাদেশ

৫ মাসের বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকের অবস্থান কর্মসূচি

দুপুর ১২টা থেকে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ব্যানারসহ তারা অবস্থান নেন।
বকেয়া বেতনের দাবিতে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শ্রমিকদের অবস্থান কর্মসূচি। ছবি: সংগৃহীত

পাঁচ মাসের বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে ​​​​​​ অবস্থান কর্মসূচি পালন করেছেন ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শতাধিক শ্রমিক।

আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ব্যানারসহ তারা অবস্থান নেন।

এর আগে, আজ সকাল ৮টা থেকে গাজীপুর সিটি করপোরেশন বাসন থানা বড়বাড়ী এলাকায় ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের সামনে বিক্ষোভ করেন শ্রমিকেরা। কর্তৃপক্ষ কোনো সাড়া না দিলে শ্রমিকেরা মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান করে।

গাজীপুরের শিল্প পুলিশের পরিদর্শক রেজাউল করীম দ্য ডেইলি স্টারকে জানান, কোম্পানি শ্রমিকদের বেতন দিচ্ছে না। মালিকের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানে শিল্প পুলিশের মিটিংয়ে আলোচনা হবে।

ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড শতাধিক শ্রমিকের দাবি, বেআইনি লে অফ প্রত্যাহার করে পাঁচ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ করতে হবে।

শ্রমিকেরা জানায়, ঈদের আগে আমাদেরকে বেতন বোনাস পরিশোধ করতে হবে। আমরা আর কতদিন অনাহারে অর্ধাহারে দিন কাটাব। আমাদের বেতন বোনাস পরিশোধ করা না হলে আমরা বড় পরিসরে আন্দোলনে যাব।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের গাজীপুর জেলা কমিটির সদস্য মোহাম্মদ জালাল হাওলাদার দ্য ডেইলি স্টারকে জানান, গত পাঁচ মাস আগে শ্রমিকদের বেতন দেওয়া হয়েছিল। এরপর থেকে শ্রমিকদের কোনো বেতন দেওয়া হচ্ছে না। বেতন ছাড়া কোনরকম মানবেতর জীবন যাপন করছেন তারা।
ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড শ্রমিক ইউনিয়ন সভাপতি মাহফুজুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাসেল মিয়াকে শ্রমিকদের সঙ্গে অবস্থান করতে দেখা গেছে।

ন্যাশনাল কেমিক্যাল মেনুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের মালিক এম এস এন বুলুর ফোনে কল করা হলে সেটি বন্ধ পাওয়া যায়।

Comments