আবারও সহিসংসতামুক্ত নির্বাচন আয়োজনের কথা বলল যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে গতকাল বৃহস্পতিবার মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ‘আপনারা শুনেছেন, আমি বারবার বলেছি যে আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের একটি দিক হলো সহিংসতা ছাড়া নির্বাচনের আয়োজন।’
মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের লোগো। ছবি: সংগৃহীত
মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের লোগো। ছবি: সংগৃহীত

বাংলাদেশে সহিংসতামুক্ত নির্বাচন আয়োজনের ওপর আবারও জোর দিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের মতে, এটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অন্যতম একটি দিক।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে গতকাল বৃহস্পতিবার মুখপাত্র ম্যাথু মিলার বলেন, 'আপনারা শুনেছেন, আমি বারবার বলেছি যে আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের একটি দিক হলো সহিংসতা ছাড়া নির্বাচনের আয়োজন।'

ম্যাথু মিলারকে প্রশ্ন করা হয়, যুক্তরাষ্ট্র কি যাত্রীবাহী বাস ও ট্রাকে অগ্নিসংযোগ, রেললাইন কেটে ফেলা, অবরোধ চলাকালীন ট্রেনের বগিতে পেট্রোল বোমা হামলা ও মানুষকে জ্যান্ত পুড়িয়ে মারার মতো ঘটনাগুলোকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের পথে বাধা হিসেবে দেখছে কি না। এ প্রশ্নের জবাবে মিলার উল্লিখিত জবাব দেন।

প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার। ছবি: ভিডিও থেকে নেওয়া

২৮ অক্টোবরের মহাসমাবেশের পর থেকে বিরোধীদল বিএনপি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা চালুর দাবিতে অবরোধ ও হরতাল পালনের আহ্বান জানিয়ে আসছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, বর্তমান সরকারের অধীনেই নির্বাচন আয়োজিত হবে।

এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশি নাগরিকদের জন্য একটি ভিসা নীতি চালু করে, যেখানে বলা হয় যারা বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্ত করবেন, তাদেরকে মার্কিন ভিসা দেওয়া হবে না।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

Comments

The Daily Star  | English

BB halts daily repo facility to meet IMF condition

The BB said the repo auctions, through which banks borrow funds from the central bank, will take place twice a week from now, according to a circular issued yesterday.

48m ago