দোহাজারী-কক্সবাজার ট্রেন: রেলের প্রস্তাবিত ৬ নাম প্রধানমন্ত্রীর টেবিলে

‘আগামী ১ ডিসেম্বর থেকে দোহাজারী-কক্সবাজার রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে’
দোহাজারী কক্সবাজার ট্রেন
রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

আগামী ১ ডিসেম্বর থেকে দোহাজারী-কক্সবাজার রুটে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে জানিয়ে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, যাত্রীবাহী ট্রেনটির নাম কী হবে তা প্রধানমন্ত্রী নির্ধারণ করবেন।

আজ শনিবার সকালে কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে দোহাজারী-কক্সবাজার রেলপথ নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর উদ্দেশে রেলমন্ত্রী বলেন, 'আমরা আশা করছি আপনার পরামর্শে আগামী ১ ডিসেম্বর আমরা ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকা একটি যাত্রীবাহী ট্রেন আমরা বাণিজ্যিকভাবে চালাতে পারব। সেই ট্রেনটির কী নামকরণ হবে; ছয়টি সম্ভাব্য নাম আমরা আপনার কাছে পাঠিয়েছি। এই ছয়টার মধ্যে যদি পছন্দ হয়, আপনি যে কোনো একটা পছন্দ করতে পারেন অথবা আপনি নিজেও যদি অন্য কোনো নাম পছন্দ করেন সেই অনুযায়ী আমরা এই নামটি রাখব।'

তিনি আরও বলেন, 'এছাড়া আপনি আমাকে পরামর্শ দিয়েছেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত জায়গাগুলোতে যাতে স্থানীয়ভাবে চলাচলের জন্য যাতে লোকাল ট্রেন বা কমিউটার ট্রেন চালাতে পারি; এই পরামর্শ নিয়ে আমরা আগামী দিনে কীভাবে কক্সবাজারের সঙ্গে রেল ব্যবস্থাকে ঢেলে সাজাব—আমরা সেভাবে এগিয়ে যাব।

এর আগে রেলের উন্নয়নে আওয়ামী লীগ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন রেলমন্ত্রী।

তিনি বলেন, 'দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ঢাকার সঙ্গে পর্যটন নগরী কক্সবাজারের সরাসরি যোগাযোগ প্রতিষ্ঠিত হচ্ছে। ফলে দেশের উত্তরাঞ্চল এবং দক্ষিণাঞ্চলের সঙ্গে সরাসরি যোগাযোগ প্রতিষ্ঠিত হলো। সব অঞ্চলের মানুষ ট্রেনে করে সরাসরি কক্সবাজার ভ্রমণ করার সুবিধা পাবে।

'তারা সহজে, কম সময়ে এবং কম খরচে পর্যটক এবং স্থানীয় জনগণের জন্য নিরাপদ, আরামদায়ক ভ্রমণ করতে পারবে। অন্যদিকে এ অঞ্চলে উৎপাদিত লবণ, মৎস্য এবং বনজ সম্পদ দ্রুত দেশের অন্যান্য এলাকায় পরিবহন করা সম্ভব হবে,' বলেন তিনি।

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

11h ago