মজুরি বৃদ্ধির দাবি: আশুলিয়ায় কাজে যোগ দেয়নি অন্তত ৩০ কারখানার শ্রমিক

দল বেঁধে যাওয়ার সময় কিছু শ্রমিককে মজুরি বৃদ্ধির দাবিতে স্লোগান দিতে দেখা যায়।
মজুরি বৃদ্ধির দাবি: আশুলিয়ায় কাজে যোগ দেয়নি অন্তত ৩০ কারখানা শ্রমিক
ছবি: সংগৃহীত

সরকার নির্ধারিত ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান এবং সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিতে কারখানা থেকে বেরিয়ে গেছেন পোশাক শ্রমিকরা।

শ্রমিকরা কাজে যোগ না দেওয়ায় আজ বৃহস্পতিবার সকাল ৯টার দিকে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের জামগড়া, ছয়তলা ও নরসিংহপুর এবং আশুলিয়ার কাঠগড়া এলাকার অন্তত ৩০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এই সংখ্যা আরও বেশি বলে দাবি করেছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার ও আশুলিয়া কমিটির প্রেসিডেন্ট খায়রুল মামুন মিন্টু। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের জামগড়া থেকে জিরাব এলাকা পর্যন্ত প্রায় সব কারখানা বন্ধ। এর সংখ্যা হবে অর্ধশতাধিক।'

স্টারলিং অ্যাপারেলসের এক শ্রমিক ডেইলি স্টারকে বলেন, 'আমরা সাড়ে ১২ হাজার টাকা মজুরি মানি না। তাই কারখায় ঢুকলেও কাজ করিনি। বেতন বৃদ্ধি করা না হলে আমরা কাজ করবো না।'

শ্রমিকরা কাজ না করায় এবং আশে পাশের বেশ কয়েকটি কারখানা ছুটি ঘোষণা করায় স্টারলিং অ্যাপারেলস কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করেছে, জানান তিনি।

এদিন সকাল ৯টার দিকে জামগড়া এলাকায় একইসঙ্গে কয়েকটি কারখানা ছুটি হলে কয়েক হাজার শ্রমিক সড়কে নেমে আসে। সে সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান নিতে দেখা যায়।

কিছু শ্রমিক সড়কের বিভিন্ন পয়েন্টে জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দেয়।

তবে দল বেঁধে যাওয়ার সময় কিছু শ্রমিককে মজুরি বৃদ্ধির দাবিতে স্লোগান দিতে দেখা যায়।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম সাংবাদিকদের বলেন, সকালে পাঁচ-ছয়টি কারখানার শ্রমিকরা বের হয়ে গেছে। বিশৃঙ্খলা এড়াতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। পরিস্থিতি এখনো শান্ত রয়েছে।

Comments

The Daily Star  | English

Army chief pledges support for Yunus' interim government 'come what may'

He vowed to support the interim government in completing reforms and holding elections within next 18 months

6h ago