ডিজিটাল নিরাপত্তা আইন

সাংবাদিক অধরা ইয়াসমিনকে হয়রানি বন্ধে প্রধানমন্ত্রীকে ১৯ সংগঠনের চিঠি

বিশ্বব্যাপী সাংবাদিক ও গণমাধ্যমের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এর ওয়েবসাইটে বুধবার এই চিঠি প্রকাশ করা হয়েছে।

সাংবাদিক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে চলমান তদন্ত বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কাজ করা ১৯টি আন্তর্জাতিক সংস্থা।

বিশ্বব্যাপী সাংবাদিক ও গণমাধ্যমের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এর ওয়েবসাইটে বুধবার এই চিঠি প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তরের ইমেইলে চিঠিটি পাঠানো এই চিঠিতে সাংবাদিক অধরা ইয়াসমিন ও তার সঙ্গে অভিযুক্ত আকরামুল আহসান কাঞ্চনকে হয়রানি ও ভয় দেখানো বন্ধের জন্য সরকার প্রধানের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

চিঠিতে বলা হয়, সাইবার ট্রাইব্যুনালে চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার মাধ্যমে আমরা অধরা ও আকরামুলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি দ্রুত খারিজ করার জন্য আমরা বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। এই দুজনের মতো শুধুমাত্র শান্তিপূর্ণভাবে নিজের মতপ্রকাশের কারণে যাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে, তাদের বিরুদ্ধে আর প্রতিহিংসামূলক ব্যবস্থা নেওয়া যাবে না।

চিঠিতে বলা হয়েছে, রাজারবাগ দরবার শরীফের অপরাধ বিষয়ক একটি টিভি প্রতিবেদনের জন্য অধরাকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আসামি করা হয়েছে।

রাজারবাগ দরবার শরীফের নেতা শাকেরুল কবিরের অভিযোগের ভিত্তিতে গত ১৩ মে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল অধরা ও আকরামুলের বিরুদ্ধে ডিএসএর তিনটি ধারা লঙ্ঘনের অভিযোগে মামলাটি নথিভুক্ত করে।

'আমরা জানতে পেরেছি রাজারবাগ দরবার শরীফের সদস্যরা জুলাইয়ের মাঝামাঝি থেকে অধরার উপর বেআইনি নজরদারি চালিয়েছে, ক্রমাগত তাকে অনুসরণ করা হয়েছে এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে আরও মামলা করার হুমকি দেওয়া হচ্ছে।'

সংস্থাগুলো হলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল; আর্টিকেল নাইনটিন (দক্ষিণ এশিয়া); এশিয়ান হিউম্যান রাইটস কমিশন; বাংলাদেশি জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়া; ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট; সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন; কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (সিএফডব্লিউআইজে);  কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস; ফোরাম ফর ফ্রিডম এক্সপ্রেশন, বাংলাদেশ; ফ্রি প্রেস আনলিমিটেড; আইএফইএক্স; ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ); ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে); ইন্টারন্যাশনাল ওমেন'স মিডিয়া ফাউন্ডেশন; পেন আমেরিকা; পেন বাংলাদেশ; পেন ইন্টারন্যাশনাল; রিপোর্টার্স উইদাউট বর্ডারস ও রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস।

Comments