ভিন্ন নামে নিবর্তনমূলক আইন জনগণ মানবে না: ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক

বিবৃতিতে সংগঠনটি বলেছে, ‘সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রতিস্থাপন করে যে সাইবার নিরাপত্তা আইনের পরিকল্পনা করছে, তা আদতে আরেকটি নিবর্তনমূলক আইনই হতে যাচ্ছে। এটি জনগণের সাথে আরেকটি প্রতারণা ও বেইমানি বটে।’

বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) বিধিবিধান বদলে সাইবার নিরাপত্তা আইন করার সরকারি সিদ্ধান্তকে 'জনগণের সঙ্গে প্রতারণা ও বেইমানি' বলে আখ্যায়িত করেছে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক।

আজ এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, 'সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রতিস্থাপন করে যে সাইবার নিরাপত্তা আইনের পরিকল্পনা করছে, তা আদতে আরেকটি নিবর্তনমূলক আইনই হতে যাচ্ছে। এটি জনগণের সাথে আরেকটি প্রতারণা ও বেইমানি বটে।'

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনে সরকার যে উদ্যোগ নিয়েছে তার মাধ্যমেই এই আইনের বিরোধিতা করার ন্যায্যতা প্রমাণিত হয়েছে উল্লেখ করে বিবৃতিতে চারটি দাবি তুলে ধরা হয়।

তাদের দাবির মধ্যে আছে, ডিজিটাল নিরাপত্তা আইনসহ বর্তমান সকল নিবর্তনমূলক আইন অবিলম্বে পুরোপুরি বাতিল করতে হবে। এই আইনে চলমান সব মামলা বাতিল করে অভিযুক্ত সবাইকে সম্মানের সঙ্গে মুক্তি ও ক্ষতিপূরণ দিতে হবে। যেসব সরকারি সংস্থা অথবা ব্যক্তি এই আইন ব্যবহার করে মিথ্যা মামলা করেছেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। শুধুমাত্র গণশুনানি বা গণভোটের ভিত্তিতেই প্রস্তাবিত সাইবার সিকিউরিটি অ্যাক্ট এর ধারাগুলি নির্ধারণ করে জনগণের ডিজিটাল বা সাইবার সম্পদের নিরাপত্তা নিশ্চিতে আইনে বানাতে হবে। সরকারগুলোর জনমতের বিরুদ্ধে আইন বানানোর একচ্ছত্র ক্ষমতাকাঠামোর সংস্কার করতে হবে।

Comments